Sylhet Today 24 PRINT

জলপ্রপাতে ময়লার স্তুপ, পরিষ্কারে নেমে পড়লেন দুই বিদেশী পর্যটক

মৌলভীবাজার প্রতিনিধি |  ১৩ ফেব্রুয়ারী, ২০১৯

মৌলভীবাজারের কমলগঞ্জে হামহাম জলপ্রপাতে বেড়াতে এসে দুই বিদেশী পর্যটক পরিষ্কার করলেন দেশী পর্যটকদের ফেলে যাওয়া আবর্জনা।

মংগলবার দুপরে এই পরিষ্কার অভিযান চালান নেদারল্যান্ডের থেকে ঘুরতে আসা দুই বিদেশী পর্যটক  লুই ও ডিডারিক।

তাদের সাথে থাকা ট্যুর গাইডের সাথে কথা বলে জানা যায়, বেড়াতে এসে হামহাম এলাকায় ফেলে রাখা বিভিন্ন পলিথিন, চিপসের প্যাকেট, প্লাষ্টিকের বোতল দেখে হতাশা ব্যক্ত করেন।

পরবর্তীতে নিজ উদ্যোগে পরিচ্ছন্নতা শুরু করেন এই ভিনদেশী পর্যটকবৃন্দ। প্রায় ঘন্টা ব্যাপি সময় ব্যয় করে হাম হামের পরিচ্ছনতার পাশাপাশি প্লাষ্টিকের বিভিন্ন বর্জ আগুন দিয়ে পুড়িয়ে নষ্ট করেন

তাদের সাথে থাকা ইকো ট্যুর গাইড ও ভ্রমণ বিষয়ক লেখক শ্যামল দেববর্মা বলেন, আমরা সর্বত্র কোন না কোনভাবে পরিবেশ দূষণ করছি।অথচ আমাদের সামান্যতম সচেতনতায় পরিবেশের ভারসাম্য রক্ষা হতে পারে। এখানে যারা বেড়াতে আসেন পরিবেশের কথা মাথায় রেখে ময়লা নির্দিষ্ট স্থানে ফেলতে সবার প্রতি আহবান জানান তিনি।

মৌলভীবাজার জেলা পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, নূরুল মোহাইমীন মিল্টন বলেন, আমরা যে কত অসচেতন এবং দ্বায়ীত্ব জ্ঞানহীম তা এই ঘটনায় আবারো প্রমানিত হল। বিদেশীরা আমাদের সৃষ্ট আবর্জনা পরিষ্কার করছে বিষয়টি আমাদের জন্য লজ্জাজনক।

আমাদের উচিত পরিবেশকে গুরুত্ব দেওয়া, পরিবেশের যত্ন নেওয়া।

তিনি আরো জানান, শুধু আবর্জনার ক্ষেত্রে নয় অন্য সব কিছুতেই আমাদের কমনসেন্সের অভাব। বিদেশীরা আমাদের সংরক্ষিত বনে এসে নিরবে উপভোগ করে আর আমরা লাউড স্পিকার নিয়ে মাইক বাজিয়ে বনের ভেতর ঘুরি। বন্য প্রাণী দেখলে ঢিল ছুড়ি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.