Sylhet Today 24 PRINT

বিশ্বনাথে জালিয়াতির অভিযোগে যুক্তরাজ্যপ্রবাসীর বিরুদ্ধে বোনদের মামলা

সিলেটটুডে ডেস্ক |  ১৭ ফেব্রুয়ারী, ২০১৯

সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের কামালপুর গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মো. আব্দুল আলী ওরফে ইর্শাদ আলীর বিরুদ্ধে তাঁর আপন দুই বোন মামলা করেছেন। মামলায় জালিয়াতির মাধ্যমে ‘হেবা ঘোষণাপত্র’ তৈরী করে এক একর বিরাশি শতক ছিয়াত্তর পয়েন্ট জমি আব্দুল আলী নিজের নামে করে নিয়েছেন বলে অভিযোগ করেছেন তাঁর বোন মোছা. দুলবি বেগম ও মোছা. সোয়া বিবি ওরফে খয়রুন্নেছা।

গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সিলেট যুগ্ম জেলা জজ ৩য় আদালতে এ বিষয়ে স্বত্ত¡ মোকদ্দমা (নং-২২/২০১৯) দায়ের করেছেন তাঁরা।

মামলাসূত্রে জানা গেছে, আছদ্দর আলী ও তাঁর স্ত্রী মাহমুদা খাতুন ৪০, ৪১, ৩৬৬, ৩৬৭ ও ৯৭০নং বিএস খতিয়ানে নিজেদের নামে বিভিন্ন দাগে বিপুল পরিমাণ জমি রেখে মারা যান। পরবর্তীতে তাঁদের পাঁচ ছেলে ও পাঁচ মেয়ে উত্তরাধিকারী হিসেবে ওই জমি শান্তিপূর্ণভাবে ভোগ ব্যবহার করে আসছেন। গত ৩ ফেব্রæয়ারি দুলবি বেগম ও সোয়া বিবি ওরফে খয়রুন্নেছা জানতে পারেন তাদের কাছ থেকে ‘হেবা ঘোষণাপত্র’র মাধ্যমে আব্দুল আলী ওরফে ইর্শাদ আলী নিজের নামে এক একর বিরাশি শতক ছিয়াত্তর পয়েন্ট জমি রেজিস্ট্রি করে নিয়েছেন। বিষয়টি জানতে পেরে তারা হতভম্ব হয়ে পড়েন।

মামলার বাদীদের অভিযোগ, তাঁরা আব্দুল আলী কিংবা অন্য কাউকেই কোনো জমি দান, বিক্রয় বা হেবা কিংবা অন্য কোনোরূপে হস্তান্তর, দলিল সম্পাদন ও রেজিস্ট্রি করে দেননি। আব্দুল আলীর তৈরী করা হেবা ঘোষণাপত্র দলির সম্পূর্ণ বেআইনি, জাল ও এখতিয়ার বহির্ভূত। বাদীগণ নিরক্ষর হওয়ার সুযোগে পিতৃ সম্পত্তি সঠিকভাবে ভাগ বাটোয়ারা করার অজুহাতে তাদেরকে সাবরেজিস্ট্রি অফিসে এনে কথিত হেবা ঘোষণাপত্র দলিল তৈরী করেছেন। বেআইনি ও জালিয়াতির মাধ্যমে এই দলিল করা হলেও বর্ণিত ভূমিতে আব্দুল আলীর কোনো দখল নেই।

আদালতে দায়েরকৃত মামলায় দুলবি বেগম ও সোয়া বিবি ওরফে খয়রুন্নেছা কথিত হেবা ঘোষণাপত্র দলিল বাতিল করা এবং বাতিলাদেশের কপি সংশ্লিষ্ট সাবরেজিস্ট্রি অফিসে প্রেরণের আবেদন জানিয়েছেন।

এদিকে, গ্রামে বাড়ির দক্ষিণ পার্শ্বের ভিটায় জোরপূর্বক ঘর নির্মাণ করায় প্রবাসী আব্দুল আলী ওরফে ইর্শাদ আলীর বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করেছেন তাঁর আপন ছোট ভাই হুসিয়ার আলী। গত বৃহস্পতিবার (১৪ ফেব্রæয়ারি) দায়েরকৃত মামলায় (বিবিধ মামলা নং-০৭/২০১৯) আদালত বর্ণিত ভূমিতে ১৪৪ ধারা জারি করেছেন। গত শুক্রবার বিকেলে ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে এ বিষয়ে নির্দেশনা দিয়ে এসেছেন বিশ্বনাথ থানার এসআই মো. মিজানুর রহমান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.