Sylhet Today 24 PRINT

সিলেট নগরীতে শিশুদের জন্য হেলথ কার্ড চালু

নিজস্ব প্রতিবেদক |  ১৮ ফেব্রুয়ারী, ২০১৯

সিলেট নগরীর শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের আধুনিক হেলথ কার্ড চালু করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর আখালিয়াস্থ বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে হেলথ কার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হয়।

এর আগে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বেলুন উড়িয়ে প্রতীক্ষিত এ স্বাস্থ্যসেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সিলেট হেলদি (স্বাস্থ্যকর) সিটি বিনির্মাণে এক ধাপ এগিয়ে গেল।

প্রতীক্ষিত এই স্বপ্ন বাস্তবায়নে নিজেকে ভাগ্যবান উল্লেখ করে মেয়র বলেন, সিলেট সিটি করপোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হেলথ কার্ড চালু আমার দীর্ঘ দিনের স্বপ্ন ছিল। আজ সেই স্বপ্নের বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হলো মাত্র।

মেয়র বলেন, দেশের সকল সিটি করপোরেশনের মধ্যে সিলেট সিটি করপোরেশন হবে একটি মডেল সিটি। সে লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, এ নগরীর প্রতি অন্যান্য অঞ্চলের মানুষদের আকৃষ্ট করার ফলে দিন দিন এখানে জনবসতি বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের পরিবর্তনের ফলে অন্যান্য অঞ্চলের হতদরিদ্র মানুষ এখানে বসবাসের জন্য আসে। আর তারা অবস্থান নেয় নগরীর বস্তি বা কলোনিগুলোতে। যার কারণে নগরীর বস্তি এলাকার মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে আধুনিকতা আনার জন্যও পরিকল্পনা চলছে।

বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতি লাল পুরকায়স্থের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ড কাউন্সিলর ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ইলিয়াছুর রহমান ইলিয়াছ, সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রেবেকা বেগম রেনু ও সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ধ্রুব পুরকায়স্থ।

উল্লেখ্য, ধারাবাহিকভাবে নগরীর ৬৭ হাজার শিশুকে আধুনিক হেলথ কার্ড প্রদান করা হবে। বিশ্বের উন্নত দেশের মতো এই হেলথ কার্ডে ব্লাড গ্রুপ থেকে শুরু করে থাকবে সব ধরণের তথ্য। একই সাথে নবজাতক শিশু জন্ম নেওয়ার সাথে সাথে প্রদান করা হবে হেলথ কার্ড।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.