Sylhet Today 24 PRINT

মাতৃভাষার চর্চায় শিক্ষার্থীদের উৎসাহিত করছে একদল ফিনিক্স

শ্রীমঙ্গল প্রতিনিধি |  ২৩ ফেব্রুয়ারী, ২০১৯

ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান রেখে ‘প্রমিত বাংলার শুদ্ধাচার, ভাষার মাসে অঙ্গীকার’ স্লোগান নিয়ে নাট্য সংগঠন একদল ফিনিক্স নিজেদের দায়বদ্ধতা থেকে আয়োজন করছে ভাষার মাসে মাসব্যাপী শুদ্ধ বাংলা উচ্চারণ কার্যক্রম ‘মাতৃভাষা চর্চা’।

মাতৃভাষার সঠিক উচ্চারণ, ব্যবহার, শুদ্ধাচারসহ সকলক্ষেত্রে বাংলা ভাষাকে সামনে নিয়ে আসতে বিদ্যালয় মহাবিদ্যালয় গুলোতে শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করছে প্রশিক্ষণ কর্মশালার। শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছে মাতৃভাষার চর্চা নামের একটি বই।

মাসব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে শনিবার (২৩ ফেব্রুয়ারি) সংগঠনটি কর্মশালা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। শ্রীমঙ্গলের বিটিআরআই উচ্চ বিদ্যালয় ও দি লাইফস গুড মডেল স্কুলে সকাল ১০ টায় ও দুপুর ২টায় ‘মাতৃভাষার চর্চা’ শিরোনামে কর্মশালায় ভাষার মাসে এই সংগঠনটির ১৫ ও ১৬ তম কর্মশালায় শিক্ষার্থীদের নিয়ে তিন ঘন্টাব্যাপী ভাষার সঠিক উচ্চারণের বিভিন্ন কৌশলসহ বিভিন্ন কিছু শিখানো হয়।

এতে শুধু শিক্ষার্থীরাই নয়, এই প্রশিক্ষণে বিদ্যালয়গুলোর শিক্ষকরাও অংশ নেন। প্রশিক্ষণ শেষে সঠিক বাংলা উচ্চারণ শিখতে পেরে খুশিতে উচ্ছ্বাসিত হয় শিক্ষার্থীরা।

দি লাইফস গুড মডেল স্কুল এর অধ্যক্ষ কাজী আসমা বলেন ভাষার উপর এই প্রশিক্ষণটি শিক্ষার্থীদের সময়পোযুক্ত ছিল। এ ধরনের কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা বাংলা ভাষা ব্যবহারে সচেতন হবে।

নাট্য সংগঠন একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল আমিন বলেন, সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটি ও সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় প্রমিত বাংলা উচ্চারণ চর্চার এই আয়োজন একদল ফিনিক্স পরিচালনা ভাষার মাসে তারা মোট ২১ টি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মশালা করবো। আমাদের প্রযোজনা সহযোগী হিসেবে আছে চৈতন্য প্রকাশনী। আমরা বাংলা ভাষাকে যথেষ্ট ভালোও বাসি। কিন্তু সেই বাংলার শুদ্ধ লালন ও চর্চার প্রাতিষ্ঠানিকভাবে খুব বেশি সুযোগ না থাকায় অনেকেরই ইচ্ছে থাকা সত্ত্বেও শিখার সুযোগ হয়না। আবার অনেকেই ভাষা যে শেখার বিষয়, সেটিই জানেন না। আর সে জানার সুযোগ তৈরির মাধ্যমে বাংলা নিয়ে সচেতনতা সৃষ্টির জন্যেই একদল ফিনিক্সের মাসব্যাপী আয়োজন 'ভাষার মাসে ভাষা শিক্ষা'।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.