Sylhet Today 24 PRINT

মনিপুরী সম্প্রদায়ের ভূমি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নিজস্ব প্রতিবেদক |  ০৬ মার্চ, ২০১৯

সিলেটের মনিপুরীদের সম্প্রদায়ের ভূমি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে নগরীতে মানববন্ধন করেছে বৃহত্তর সিলেটের সম্মিলিত মনিপুরী নাগরিক সমাজ। বুধবার (৬ মার্চ) বেলা ১২টার দিকে সিলেট নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে তারা এ কর্মসূচী পালন করে।

এসময়, মানববন্ধন থেকে ভূমি রক্ষার্থে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ আদালতে আপীল ও প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহবান জানান তারা।

বৃহত্তর সিলেটের সম্মিলিত মনিপুরী নাগরিক সমাজের সভাপতি ধীরেন সিংহের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি অনিল কিষান সিনহা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ২০ নং ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদসহ মণিপুরি সম্প্রদায়ের প্রতিনিধিরা।

মানববন্ধনে বক্তারা বলেন, "সিলেট সিটি করপোরেশনের ২০ নং ওয়ার্ডভূক্ত শিবগঞ্জ মণিপুরীপাড়ায় ০.৪৮ একর লীজপ্রাপ্ত অর্পিত ভূমিতে প্রায় ৫০ বছর ধরে একটি তাঁত প্রশিক্ষণ ও মনিপুরীদের কেন্দ্রীয় আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন কার্যক্রম চলমান আছে। ১৯৭৭ সালে প্রতিষ্ঠা পরবর্তী দেশী-বিদেশী প্রতিষ্ঠানের সহায়তায় সরকারি-বেসরকারি পর্যায়ে পরিচিতি পায় এবং কুটির শিল্পে জাতীয় পুরস্কার লাভ করে।"

বক্তারা বলেন, "ইতিমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়ন্ত্রিত বিশেষ এলাকা উন্নয়ন প্রকল্পের আর্থিক সহায়তায় মনিপুরী নারীদের বুনিয়াদী তাঁত প্রশিক্ষণ ও প্রশিক্ষণার্থীদেরকে সুদবিহীন ঋণ প্রদান কর্মসূচীর সম্পৃক্ত হয় এবং এ খাতে ইতিমধ্যে টাকা ৭৭ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। প্রকল্পটি সিলেট সদর উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে এবং মনিপুরী যুব সমিতিসহ অপরাপর সংগঠনের সহযোগিতায় পরিচালিত কার্যক্রমের সাথে IT Sector, শিল্পকলা, একাডেমি, পাঠাগার, জাদুঘর, মুক্তমঞ্চ, মা ও শিশু স্বাস্থ্য সেবা, বিনোদন কেন্দ্র এবং ক্রীড়া কমপ্লেক্স প্রভৃতিও শুরু হতে যাচ্ছে।

এছাড়াও "কেন্দ্রটির গুরুত্ব বিবেচনায় তৎকালীন সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব আজাদুর রহমান আজাদের উদ্যোগে এবং এলাকাবাসীর সহযোগিতায় পাঁকা সীমানা প্রাচীর নির্মাণক্রমে ভূমিটি সুরক্ষিত হয়। মনিপুরীদের জাতিগত আর্থ-সামাজিক-সাংস্কৃতিক কেন্দ্রটি মাননীয় প্রধানমন্ত্রীর চলমান প্রকল্পকে উৎকীর্ণ করে স্থাপিত একাধিক বড়বড় সাইনবোর্ড দিয়ে আগলে রাখা হলেও ভূমিখেকোরা মিথ্যার আশ্রয় নিয়ে ভূমিটি গ্রাস করার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।"

এসময় বক্তারা আরো বলেন,  "প্রতিষ্ঠানটি ধ্বংস করার উদ্দেশ্যে ভূমিখেকো মচ্ছবির গংয়ের মিথ্যাচার, বানোয়াট ও জালিয়াতির মাধ্যমে চিহ্নিত জামায়াত-শিবির ক্যাডার ও সমাজচ্যুত রঞ্জন সিংহ উরফে নোঙথন ও সূর্য কুমার উরফে বাবুনু গং আলোচ্য ভূমি গ্রাস করার প্রাসাদ ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন।"

সিলেট জেলা অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আদালত মামলা নং ১০৪৩/১২ পরিচালনায় সরকার পক্ষে দায়িত্বপ্রাপ্ত মহলের নিরব ও রহস্যজনক ভূমিকা পরিলক্ষিত হচ্ছে বলেও জানান বক্তারা।

এমতাবস্থায় উচ্চ আদালতে আপীল সহ প্রয়োজনীয় যাবতীয় আইনি ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়ে উচ্চ পর্যায়ের তদন্তের মাধ্যমে প্রতিষ্ঠানটির রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.