Sylhet Today 24 PRINT

সুনামগঞ্জে কৃষকদের ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা বৃদ্ধির দাবিতে মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধি |  ১৮ মে, ২০১৯

সুনামগঞ্জে কৃষকদের কাছ থেকে হয়রানিমুুক্ত ও সিন্ডিকেট-ফড়িয়ামুক্ত পরিবেশে ন্যায্যমূল্যে বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা বৃদ্ধির দাবিতে কৃষক সংহতি নামের একটি সংগঠন মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

শনিবার (১৮ মে) দুপুরে সুনামগঞ্জ শহরের আলফাত স্কয়ারে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, সংস্কৃতিকর্মী, কৃষক নেতৃবৃন্দসহ সুধীজন অংশ নেন। এসময় তারা অবিলম্বে উৎপাদন অনুপাতে ধানের ক্রয়ের বরাদ্দ বৃদ্ধির দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন,‘সুনামগঞ্জের হাওরে ১৩ লক্ষ ১২ হাজার ৫০০ মে. টন ধান উৎপাদন হয়েছে। কিন্তু কৃষকদের কাছ থেকে মাত্র ৬ হাজার ৫০৮ মে.টন ধান ক্রয় করবে সরকার। যা উৎপাদনের তুলনায় অতি নগন্য। কৃষক পরিবার প্রতি মাত্র সাড়ে ১৮ কেজি ধান, যার আর্থিক মূল্য মাত্র ৪৮৩ টাকা সরকারকে দিতে পারবে কৃষক। এটা কৃষকদের প্রতি প্রহসন ছাড়া আর কিছুই নয়।’

বক্তারা অবিলম্বে কৃষকদের কাছ থেকে সংগৃহিত ধানের পরিমাণ বাড়িয়ে হয়রানিমুক্ত ও সিন্ডিকেটমুক্ত পরিবেশে ধান সংগ্রহের দাবি জানান।

কৃষক সংহতির নেতা শামস শামীমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, সিনিয়র আইনজীবী লেখক হোসেন তওফিক চৌধুরী, লেখক সুখেন্দু সেন হারু, মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, অ্যাডভোকেট রুহুল তুহিন, জেলা সিপিবির সাধারণ সম্পাদক অ্যাড. এনাম আহমেদ, সাবেক ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন, জেলা কৃষক লীগের সদস্যসচিব বিন্দু তালুকদার, জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাবেক ছাত্রনেতা আশরাফ হোসেন লিটন, ছাত্র নেতা আসাদ মনি প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.