Sylhet Today 24 PRINT

গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল

সিলেটটুডে ডেস্ক |  ০১ জুলাই, ২০১৯

গ্যাসের দাম বাড়িয়ে এক চুলায় ৯২৫ টাকা এবং দুই চুলায় ৯৭৫ টাকা নির্ধারণ করে আজ থেকে তা কার্যকর করার ঘোষণা দেয়া হয়েছে। এর প্রতিবাদে আজ সোমবার (১ জুলাই) বিকাল ৪টায় নগরে বাসদ(মার্কসবাদী) সিলেট জেলা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক । গ্যাসের মূল্যবৃদ্ধির মাশুল গুনতে হয় সাধারণ মানুষকে। গত ১০ বছরে গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৬ বার। এই সিদ্ধান্তের ফলে দেশের প্রতিটি জিনিসের মূল্য, পরিবহন খরচ, বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। মূল্যবৃদ্ধির কারণ হিসেবে গ্যাসের উৎপাদন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় এবং দেশের আর্থসামাজিক অবস্থার কথা বলা হয়েছে তা সম্পূর্ণ ভুল । বরং প্রাকৃতিক গ্যাস উত্তোলন, সঞ্চালন ও বিতরণকারী কোম্পানিগুলোর কোনটাই লোকসান গুনছে না, তাদের কাছে মোট প্রায় ২২ হাজার কোটি টাকা রয়েছে, যা এই খাতের উন্নয়নে কাজে লাগানো হচ্ছে না।

বক্তারা আরো বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্প ছাড়া সব ধরনের গ্রাহকের জন্য গ্যাসের দাম আরেক দফা বাড়াল সরকার। ঘোষিত নতুন মূল্যহার অনুযায়ী, সব ধরনের গ্যাসের দাম প্রতি ঘনমিটারে গড়ে ২ টাকা ৪২ পয়সা বা ৩২ দশমিক ৮ শতাংশ বাড়ানো হয়েছে। গৃহস্থালি খাতে এক ও দুই চুলার মাসিক বিল বাড়ানো হয়েছে যথাক্রমে ২৩ ও ২২ শতাংশ। এক চুলার মাসিক বিল ৭৫০ টাকার পরিবর্তে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর দুই চুলার জন্য এটি ৮০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৭৫ টাকায়।  সিএনজির দামও সাড়ে ৭ শতাংশ বাড়িয়ে এ শ্রেণীর গ্যাসের দাম প্রতি ঘনমিটার ৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে প্রতি ঘনমিটার সিএনজির দাম ছিল ৪০ টাকা।

বক্তারা এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ৭ জুলাই রোববার বাম গণতান্ত্রিক জোটের আহ্বানে অর্ধবেলা হরতালকে সফল করতে এবং  দেশের সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সমাবেশ শেষে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়।

নগর ভবনের সামনে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন জেলার আহবায়ক কমরেড উজ্জ্বল রায়। সুশান্ত সিনহার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য এ্যাডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, মোখলেছুর রহমান, রুবাইয়াৎ আহমদ, সন্জয় কান্ত দাশ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.