Sylhet Today 24 PRINT

বানিয়াচংয়ে মাদকদ্রব্যের কুফল নিয়ে রচনা প্রতিযোগিতা

বানিয়াচং প্রতিনিধি |  ২১ জুলাই, ২০১৯

বানিয়াচংয়ে মাদক থেকে দূরে থাকা, সচেতনতা বৃদ্ধি ও এর কুফল নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে বানিয়াচং থানা পুলিশ।

রোববার (২১ জুলাই) বেলা সাড়ে এগারটায় ঐতিহ্যবাহী এল আর সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির প্রায় ৪০জন শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতার শুরুতেই মাদক ও অ্যালকোহল নিয়ে শিক্ষার্থীদের সামনে সচেতনতামূলক বক্তব্য দেন বানিয়াচং থানা পুলিশের এস আই আমিনুল হক।

এ সময় তিনি বলেন, রসায়নে অ্যালকোহল বলতে এমন সব জৈব যৌগকে বুঝায় যাদের হাইড্রক্সিল কার্যকারী গ্রুপটি একটি অ্যালকাইল বা অ্যারাইল গ্রুপের কার্বনের সাথে একটি বন্ধনের মাধ্যমে যুক্ত থাকে। সাধারণভাবে অ্যালকোহল শব্দটি আরবি শব্দ “আল-কুহ” থেকে এসেছে। যার অর্থ সাধারণভাবে ইথানল। ইথানল বর্ণহীন এক ধরণের উদ্বায়ী তরল যা গাঁজনের মাধ্যমে আখ থেকে তৈরি করা যায়। এই অ্যালকোহল অতিরিক্ত সেবনে তা নেশায় পরিণত হয়। তাই বিভিন্ন জাতের কোমলপানীয় পান করার আগে দেশে শুনে পান করার জন্য উপস্থিত শিক্ষার্থীদের বলেন। পাশাপাশি যেসব খাদ্য,পানীয় বা বস্তু সুস্থ মস্তিষ্কে বিকৃতি ঘটায়, জ্ঞান-বুদ্ধি লোপ করে এবং নেশা সৃষ্টি করে সেগুলো মাদক দ্রব্যের অন্তর্ভুক্ত।

পরে ৫০ নম্বরের মাদকের কুফলের উপর লিখিত পরীক্ষা নেওয়া হয়। এদের থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে পুরস্কৃত করা হবে।

এ বিষয়ে এস আই আমিনুল হক জানান, মাদক মানবজীবনের জন্য অত্যন্ত ক্ষতিকর ও বিপদজনক। ব্যক্তি, পরিবার, সমাজ, দেশ ও জাতিকে বিধ্বস্তকারী মরণব্যাধী হচ্ছে মাদক। আর মানবিক দৃষ্টিকোণ থেকে একটি চরম অপরাধ। মাদক নির্মূল কারো একার পক্ষে সম্ভব নয়। সরকার ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা মাদক নির্মূল করা সম্ভব। এই লক্ষ্যে হবিগঞ্জের পুলিশ সুপারের নির্দেশে এই রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানে এ আয়োজন করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন এল আল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) জাকির হোসেন, এস আই ফিরোজ, সাংবাদিক রায়হান উদ্দিন সুমন, কনস্টেবল জাহিদুর রহমান প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.