Sylhet Today 24 PRINT

বিয়ানীবাজারে নানকার কৃষক বিদ্রোহ দিবস পালিত

বিয়ানীবাজার প্রতিনিধি |  ১৮ আগস্ট, ২০১৯

সিলেটের বিয়ানীবাজারে ৭০তম ঐতিহাসিক নানকার দিবস পালিত হয়েছে। সিলেট অঞ্চলে জমিদারি প্রথার বিরুদ্ধে গৌরবময় কৃষক আন্দোলনের স্মৃতিবিজড়িত একটি দিন নানকার দিবস। দিবসটি উপলক্ষে বিয়ানীবাজারে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

রোববার (১৮ আগস্ট) নানকার বিদ্রোহের রক্তাক্ত স্মৃতিবিজড়িত সুনাই নদী তীরবর্তী নানকার স্মৃতিসৌধে শহীদদের প্রতি এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান নানকার বিদ্রোহ স্মৃতি পাঠাগার, উলুউরি সমাজকল্যাণ সংগঠন, বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ড, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ আওয়ামী লীগ তিলপাড়া শাখাসহ অন্যান্য সংগঠন।

বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ডের সভাপতি আব্দুল ওদুদের পরিচালনায় বক্তব্য দেন শহীদ বজ্রনাথ দাস চটই এর পরিবারের সদস্য ও নানকার বিদ্রোহ স্মৃতি পাঠাগারের সদস্য সপ্তর্ষি দাস, বিয়ানীবাজার পৌরসভার মেয়র আব্দুস শুক্কুর, বিয়ানীবাজার উপজেলার সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগে সাধারণ সম্পাদক আতাউর রহমান খান, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মজির উদ্দিন আনসার, কবি ওয়ালি মাহমুদ প্রমুখ।

প্রসঙ্গত, প্রতিবছর দিবসটি পালন করা হয় অধিকার আদায়ের চেতনা দীপ্ত প্রতীক হিসেবে। জমিদারি প্রথার বিরুদ্ধে বিদ্রোহের ধারাবাহিকতায় ১৯৪৯ সালের এই দিনে সিলেটের বিয়ানীবাজার উপজেলার সানেশ্বরে-উলুউরির মধ্যবর্তী সোনাই নদীর তীরে পুলিশের গুলিতে শহীদ হন পাঁচ কৃষক। এরও আগে এই আন্দোলনে প্রাণ হারান আরেকজন কৃষক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.