Sylhet Today 24 PRINT

জৈন্তাপুরে লোকালয়ে অজগর, মেরে ফেলার নির্দেশ দিলেন বনবিট কর্মকর্তা

সংবাদকর্মীর সহযোগিতায় সাপ উদ্ধার করেছে পুলিশ

জৈন্তাপুর প্রতিনিধি |  ১৪ সেপ্টেম্বর, ২০১৯

‘সাপটি মেরে ফেলুন কিংবা কোন জঙ্গলে ছেড়ে দিন, সাপটি চলে যাবে, অযথা ঝামেলা করার প্রয়োজন নাই।’ সিলেটের জৈন্তাপুর উপজেলার রফিক আহমদের বাড়ির পাশে অজগর সাপ উদ্ধার করা কথা জানালে সারী বনবিটের কর্মকর্তা আক্তারুজ্জামান এভাবেই সাপটিকে মারার পরামর্শ দেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় উপজেলার ফতেপুর ইউনিয়নের দলইপাড়া গ্রামের বাসিন্দা হাজী আরফান আলীর ছেলে রফিক আহমদ (৫০) তার বাড়ীর আঙ্গিনার জঙ্গল পরিষ্কারের সময় ১০ফুট লম্বা ও ১ফুট চওড়া একটি অজগর (উলুবুড়া) সাপ দেখতে পান। বিষয়টি তাৎক্ষনিক ভাবে সারী বন বিটকে জানালে সাপ উদ্ধারে অনীহা প্রকাশ করে। অবশেষে সংবাদকর্মীর সহযোগিতায় পুলিশ অজগর সাপটি উদ্ধার করে খাদিম নগর উদ্যানের কর্মীর নিকট হস্তান্তর করা হয়।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ফতেপুর ইউনিয়নের দলইপাড়া গ্রামের বাসিন্দা রফিক আহমদ (৫০) তার বাড়ীর আঙ্গিনার জঙ্গল পরিষ্কার করতে গিয়ে একটি অজগর সাপ দেখতে পান। সাপ দেখে তিনি চিৎকার করলে গ্রামের বিলাল আহমদ, আব্দুল কুদ্দুছ, জালাল আহমদ, মাহমুদ হেসেনসহ এলাকার লোকজন ছুটে এসে অজগর সাপের উপর আঘাত না করে আটক করে। বিষয়টি স্থানীয় এলাকাবাসীর মাধ্যমে সারী বনবিট কর্মকর্তার কাছে সংবাদ দিলে তিনি কোন কর্ণপাত করেননি। বনবিভাগ বিষয়টি কর্ণপাত না করায় এলাকাবাসী স্থানীয় সংবাদকর্মীদের সহযোগিতা চান।

সংবাদকর্মীরা বিষয়টি সারী বনবিটের কর্মকর্তা আক্তারুজ্জামানকে জানালে তিনি প্রতিবেদককে জানান, সাপটি মেরে ফেলুন কিংবা কোন জঙ্গলে ছেড়ে দিন, সাপটি চলে যাবে, অযথা ঝামেলা করার প্রয়োজন নাই।

এদিকে স্থানীয় সংবাদকর্মী কোনো উপায় না পেয়ে জৈন্তাপুর মডেল থানা ও খাদিম নগর উদ্যানকে সংবাদ দেয়। সংবাদ পেয়ে জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বনিক তাৎক্ষনিক ভাবে অজগর সাপটি উদ্ধার করতে এ.এস.আই হরিধনকে ঘটনা স্থলে পাঠান। বিকাল ৫টায় হরিধন সঙ্গীয় ফোর্স নিয়ে দলইপাড়া গ্রামে গেলে এলাকাবাসী অজগর সাপটি পুলিশের হাতে তুলে দেয়।

অপরদিকে অজগর সাপ আটকের বিষয়ে খবর পেয়ে খাদিম নগর উদ্যান কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে তাদের হিসাব সহকারী আব্দুল কাদির ঘটনাস্থলে পাঠান। পরবর্তীতে জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বনিকের নির্দেশে প্রায় ১০ফুট লম্বা ও ১ফুট চওড়া অজগর সাপটি এ.এস.আই হরিধন ও দৈনিক শ্যামল সিলেট পত্রিকার জৈন্তাপুর প্রতিনিধি সাংবাদিক শোয়েব উদ্দিনের উপস্থিতিতে খাদিম নগর উদ্যানের হিসাব রক্ষক আব্দুল কাদিরের নিকট হস্তান্তর করেন। তিনি সাপটি খাদিম নগর উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানান। তবে সারী বিট ও রেঞ্জের কাউকে সাপ উদ্ধারে জন্য ঘটনাস্থলে দেখতে পাওয়া যায়নি।

এ ব্যাপারে সারী বনবিটের কর্মকর্তা আক্তারুজ্জামান বলেন, সাপ উদ্ধারের জন্য রেঞ্জ কর্মকর্তা লোক পাঠিয়েছে। সাপ মেরে ফেলার নির্দেশ দেওয়া সম্পর্কে তিনি বলেন, ‘বাঙালি যদি সত্য কথা বলতো তাহলে বাঙালির এই অবস্থা হতো না।’

সারী রেঞ্জেরে কর্মকর্তা সাদ উদ্দিন প্রতিবেদকে জানান, বিট কর্মকর্তা কোন অবস্থায় সাপ উদ্ধার করা হতে বিরত থাকতে পারেন না। কি কারণে সাপ উদ্ধার না করে মেরে ফেলার বা লোকালয়ে ছেড়ে পরামর্শ দিলেন তা বোধগম্য হচ্ছে না। আমি বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখছি।

উল্লেখ্য, চলতি বছর উপজেলার ফতেপুর ইউনিয়নের দলইপাড়া এলাকায় এ পর্যন্ত ৪ টি আজগর সাপ উদ্ধার করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.