Sylhet Today 24 PRINT

বিয়ানীবাজারে ‘চেতনায় বাংলাদেশ’ ম্যুরালের উদ্বোধন

বিয়ানীবাজার প্রতিনিধি |  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

সিলেটের বিয়ানীবাজারে উপজেলা চত্বরের পশ্চিম-দক্ষিণ পাশের সীমানা (উপজেলা কমপ্লেক্সের নির্মাণাধীন নতুন ভবন) দেয়ালে অঙ্কিত ‘চেতনায় বাংলাদেশ’ ম্যুরালের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি এ ম্যুরালের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেন, ‘বাঙালির ইতিহাস নিয়ে অংকিত এ দেয়াল ম্যুরাল আগামী প্রজন্মকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে আগ্রহী করে তুলবে।

এছাড়া আগামী প্রজন্ম স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসের সঠিক মূল্যায়ন করবে বলে তিনি মনে করেন।

উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মাসুম মিয়ার সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুর রহমানের সভাপতি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র আব্দুস শুকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

উল্লেখ্য, বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে ৮০ ফুট দৈর্ঘ্য ও ৫ ফুট প্রস্থ বিশিষ্ট এ দেয়াল ম্যুরালটি সিরামিক টাইলস দিয়ে অঙ্কিত। এ ম্যুরালে ১৯৫২ থেকে ১৯৭১ সালের ইতিহাস নিয়ে রচিত হয়েছে। এ ম্যুরালে বাঙালি জাতির মুক্তি সংগ্রামের অবিস্মরণীয় সেই দিন মহান ৭ মার্চের ভরাট কণ্ঠে বাঙালির প্রাণপুরুষের উচ্চারণ করা বাঙালির মুক্তির মূলমন্ত্র ঘোষণার মুহূর্তটিকেও তুলে আনা হয়েছে এ শিল্পকর্মে। এছাড়া সীমানা দেয়ালের একটি অংশে রয়েছে শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে পুষ্পশ্রদ্ধা নিবেদনের একটি চিত্র।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.