Sylhet Today 24 PRINT

চুনারুঘাটে ৮৩টি মন্ডপে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

শংকর শীল, চুনারুঘাট |  ২০ সেপ্টেম্বর, ২০১৯

আকাশে সাদা মেঘের ভেলা আর মাঠে কাশফুল। প্রকৃতির এই শারদ রূপই জানান দিচ্ছে দুর্গা পূজা আসন্ন। ৪ অক্টোবর থেকে শুরু হবে বাঙালি হিন্দুদের এই প্রধান উৎসব।

পূজা ঘনিয়ে আসার সাথেসাথে ব্যস্ততা বেড়েছে প্রতিমা শিল্পীদের। দুর্গা আর তাঁর সঙ্গীদের প্রতিমা গড়ার ব্যস্ত হবিগঞ্জের চুনারুঘাটের প্রতিমা শিল্পীরা।

উপজেলার প্রতিটি মন্ডপে চলছে হিন্দু ধর্মাম্বলীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দুর্গা পুজোর প্রস্ততি পুরোদমে। শিল্পীরা মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় কাটাচ্ছেন। চুনারুঘাট পৌরসভার হাতুন্ডা শ্রীশ্রী বাড়ি অঙ্গনে, কিশোর সংঘ, বাল্লা রোডের পাশে হিন্দু মহাজোটের পূজা, বড়াইল জয় মা কল্যাণ সংঘ সহ শ্রীশ্রী সার্বজনীন দুর্গা মন্ডপ ও কোন কোন মন্ডপে প্রতিমার কাঠামো তৈরি করে মাটির প্রলেপ দেওয়ার কাজ প্রায় শেষ হয়েছে। এখন বাকী শুধু রংতুলির ছোঁয়া আর কাপড় পড়ানোর কাজ। পাশাপাশি ভক্তরা পূজোর প্রস্তুতি নিয়ে এখন অপেক্ষার প্রহর গুণছেন।

এ উপজেলার ১০ টি ইউনিয়ন ও পৌরশহরসহ ছোট বড় মিলিয়ে ৮৩টি মন্ডপে দুর্গাপূজো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রয়ণ পাল।

তিনি আরও জানিয়েছেন, ব্যক্তিগত পর্যায়েও অনেকে নিজস্ব মন্ডপে প্রতিমা তৈরি করে থাকেন। সবগুলো মন্ডপেই প্রতিমা তৈরি হচ্ছে। প্রতিমা তৈরি শিল্পীদের যেন এতটুকু নিঃশাস ফেলার সময় নেই। দিনরাত মাটি, খড়, রংসহ সবরকম উপকরণ নিয়ে তারা ব্যস্ত। কেউ খড় দিয়ে কাঠামো তৈরি করছেন, কেউ মাটি লাগাচ্ছেন। মাটির কাজ শেষ হলেই দেয়া হবে রংয়ের আঁচর কিন্তু ভক্তদের যেন আর তর সইছেনা।

চুনারুঘাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)শেখ নাজমুল হকের সাথে নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে তিনি জানিয়েছে, সবকটি পূজা মন্ডপে থানা পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা নিরাপত্তায় থাকবে এবং কোন বিশৃঙ্খলা এড়াতে গোয়েন্দা নজরদারি থাকবে বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.