Sylhet Today 24 PRINT

শ্রীমঙ্গলে কুমারী পূজা, দর্শনার্থীদের ভিড়

শ্রীমঙ্গল প্রতিনিধি |  ০৬ অক্টোবর, ২০১৯

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মহাঅষ্টমী তিথিতে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। পূজা দেখতে মৌলভীবাজার জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষ ভিড় করেছেন।

রোববার (৬ অক্টোবর) উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজাটি অনুষ্ঠিত হয়।

এবার দেবী দুর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তীকে। রিশিতা চক্রবর্তী রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীর মেয়ে।

পূজা উপলক্ষে উলু ধ্বনি আর ঢাক ঢোলের শব্দে মুখরিত হয়ে উঠে কালীবড়ি প্রাঙ্গণ। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারী পূজা শেষ করেন। পূজা শেষে ভক্তদের দর্শন দেওয়ার জন্য উচু মন্দিরের ওপর বসানো হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বলেন, এই কালী মন্দিরে বহু বছর ধরে কুমারী পূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোক সমাগম হয় এখানে। কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্র মতে অনধিক ষোলো বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। প্রতি বছর দুর্গাপূজার মহাঅষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয় তবে মতান্তরে নবমী পূজার দিনও এ পূজা অনুষ্ঠিত হতে পারে।

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস ছালেক বলেন, যেহেতু এই মন্দিরে কুমারী পূজা দেখতে প্রচুর মানুষ আসে। তাই আমরা এদিকে কুমারী পূজা উপলক্ষে পূজার মণ্ডপ ও আশেপাশে ব্যাপক পুলিশি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.