Sylhet Today 24 PRINT

সাংবাদিক ও রাজনীতিবিদ জিতেন সেনের মৃত্যুবার্ষিকী আজ

সিলেটটুডে ডেস্ক |  ০৭ নভেম্বর, ২০১৯

সাংবাদিক ও বাম রাজনীতিবিদ জিতেন সেনের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের ৭ নভেম্বর তিনি মারা যান। তিনি ১৯৫২ সালে ১৬ জানুয়ারি হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন।

আজীবন সংগ্রামী এই নেতা মৃত্যুর পূর্ব পর্যন্ত বামরাজনীতি ও সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন। ১৯৬৭ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি ছাত্ররাজনীতির মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৬৯ সালে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দীর্ঘ ৩৬ বছরের সাংবাদিকতা পেশায় তিনি দৈনিক আওয়াজ, দৈনিক জনকণ্ঠ, ভোরের কাগজ, আজকের কাগজ, সিলেটের অধুনালুপ্ত দৈনিক জালালাবাদী, দৈনিক মানচিত্র, সাপ্তাহিক সমাচারসহ সিলেট ও ঢাকার বিভিন্ন সাপ্তাহিক পত্রিকা ও পাক্ষিক ম্যাগাজিনে কাজ করেন।

তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি দুবার সিলেট প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হন।

এছাড়াও তিনি সাপ্তাহিক পত্রিকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, প্রেস শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা, সিলেট সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, এবং সিলেট রিপোটার্স ইউনিটের সহসভাপতির দায়িত্বও পালন করেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি বাম রাজনীতিতেও সক্রিয় ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সম্পাদক ছিলেন। ভূমিহীন ক্ষেত মজুর আন্দোলন, কৃষক-শ্রমিক আন্দোলন, ৯০-এ স্বৈরাচার বিরোধী আন্দোলন ও সিলেট বিভাগ আন্দোলনসহ তিনি বৃহত্তর সিলেটের শ্রমজীবী মানুষের অধিকার সংগ্রামে ভূমিকা রাখেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.