Sylhet Today 24 PRINT

সিলেটে নদীকেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন

সিলেটটুডে ডেস্ক  |  ১৪ নভেম্বর, ২০১৯

নদী রক্ষায় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে সিলেটে অনুষ্ঠিত হলো ‘নদীকেন্দ্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান’।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে সিলেটের  চাঁদনীঘাটস্থ সুরমা নদীর পাড়ে ক্বিন ব্রিজ চত্বরে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচিত অনুষ্ঠানে নদীতে কাগজের রঙিন নৌকা ভাসিয়ে কর্মসূচির শুরু হয়। অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় একক ও দলীয় সংগীত, দলীয় নৃত্য, একক নৃত্য, স্বরচিত কবিতা পাঠ ও বাউল গান।

একাডেমির প্রশিক্ষণার্থী মাসুদ পারভেজের সঞ্চালনায় সুরমা নদীর তীরবর্তী মানুষ ও দর্শনার্থীদের মাতিয়েছেন জেলা শিল্পকলা একাডেমি সংগীত দল, নৃত্যাঞ্জলি সিলেট, আবৃত্তি শিল্পী নাজনীন আক্তার কণা, বাউল ইকরাম উদ্দিন, সংগীত শিল্পী অর্ণিষা দাশ, সোমাইয়া ইসলাম, তাসনোভা জহির তাম্মি, অনুসূয়া আচার্য, পল্লবী দাস, অর্পিতা দাশ, স্মরণ মান্না ও উপাসনা চৌধুরী।

ব্যতিক্রমধর্মী এই আয়োজন প্রসঙ্গে বলা হয়- সুজলা-সুফলা, শস্য-শ্যামলা দেশ হিসেবে বাংলাদেশের যে খ্যাতি তার পেছনে সবচেয়ে বড় অবদান নদীর। ছোট-বড় অসংখ্য নদ-নদী বয়ে গেছে এদেশের ওপর দিয়ে। বাড়িয়েছে দেশের সৌন্দর্য। আর এইসব নদী বিধৌত পলি, বালি, কাঁকর প্রভৃতির সমন্বয়ে গড়ে উঠেছে বাংলা অববাহিকা। বাঙালির জীবন যাত্রায় আর সংস্কৃতিতে এইসব নদ-নদীর প্রভাব অপরিসীম। নদীমাতৃক দেশ আমাদের এই বাংলাদেশ। এদেশের মানুষের খাদ্য, পোশাক সর্বোপরি সংস্কৃতি নদীকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। কিন্তু নানাবিধ কারণে নদীর সেই রূপ আজ হারাতে বসেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.