Sylhet Today 24 PRINT

সিলেটের পতিত জমিতে ভুট্টা চাষের সুযোগ

সিলেটটুডে ডেস্ক |  ১৪ নভেম্বর, ২০১৯

সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও কৃষিতে অনেক সফলতা রয়েছে। যেসব ফসলে লাভ রয়েছে আমাদেরকে সেসব ফসল উৎপাদনে যেতে হবে। সিলেট ও দক্ষিণাঞ্চলে ভুট্টা চাষের অনেক সম্ভাবনা রয়েছে। ভুট্টা চাষ করলে লাভ হয় এটি পরীক্ষিত বিষয়। পতিত জমি গুলোতে ভুট্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা।

বৃহস্পতিবার ( ১৪ নভেম্বর) নগরীর ধোপাদিঘীরপাড়স্থ কৃষি সম্প্রসারণ কার্যালয়ে ‘সিলেট অঞ্চলে ভুট্টার চাষ সম্প্রসারণ বিষয়ে করণীয় শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শাহজাহানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট খাদিমনগর সিলেটের অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম, বিএআরআই গাজীপুরের উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আমিরুজ্জামান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপ পরিচালক মজুমদার মো. ইলিয়াছ, উপ পরিচালক সিলেট মো. সালাহ উদ্দিন, উপ পরিচালক সুনামগঞ্জ মো. সফর উদ্দিন, উপ পরিচালক মৌলভীবাজার কাজী লুৎফুর বারী, উপ পরিচালক হবিগঞ্জ মো. তমিজ উদ্দিন, বিশ্বম্ভরপুর উপজেলা কৃষি কর্মকর্তা দীপক কুমার দাস, কৃষক আব্দুল জব্বার, মো. আবুল কাশেম।

কর্মশালায় জানানো হয়, সিলেট বিভাগে গত অর্থবছরে ৭২৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এর থেকে উৎপাদন হয়েছে ৫হাজার ৬শ’ ৪১ মেট্রিক টন ভুট্টা। চলতি অর্থবছরে ভুট্টা চাষাবাদের লক্ষ্যমাত্রা রয়েছে-১১শ ৩০ হেক্টর। দিনব্যাপী কর্মশালার আয়োজন করে গম ও ভুট্টার উন্নতর বীজ উৎপাদন এবং উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়), বারি, গাজীপুর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.