Sylhet Today 24 PRINT

সিলেটে কর মেলায় ৫ দিনে সাড়ে ৭ কোটি টাকা আদায়

সিলেটটুডে ডেস্ক |  ১৮ নভেম্বর, ২০১৯

সিলেটে সপ্তাহ ব্যাপী আয়কর মেলার ৫ম দিনে সাড়ে ৭ কোটি টাকা কর আদায় হয়েছে। সোমবার (১৮ নভেম্বর) সিলেট বিভাগের চার জেলাসহ ৭টি স্থানে মেলা থেকে ৭ কোটি ৫১ লাখ ৮১ হাজার ৫৭৬ টাকা কর আদায় হয়। এদিন রিটার্ন দাখিল করেন মোট ৪ হাজার ৩৫৩ জন, সেবা নেন ৬ হাজার ১০৭ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ২৮৭ জন।

এ নিয়ে গত ৫ দিনে মেলা থেকে আদায় হয়েছে মোট ২৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৮৬৭ টাকা। রিটার্ন দাখিলকারীর সংখ্যা মোট ১১ হাজার ৬৬৯ ও সর্বসাকুল্যে সেবা গ্রহীতা ২৩ হাজার ১৯০ জন এবং মেলায় এসে নতুন ইটিআইএন করেছেন ৭৫৯ জনে।

কর অঞ্চল সিলেটের উপ কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন,  সিলেটের চার জেলাসহ ৯টি স্থানে আয়কর মেলার আয়োজন হয়। এরমধ্যে ১৬ নভেম্বর সিলেটের বালাগঞ্জ ও ১৭ নভেম্বর গোলাপগঞ্জ উপজেলা পর্যায়ে ২ দিনের মেলা শেষ হয়েছে।    এছাড়া সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ জেলা ও সুনামগঞ্জের ছাতক, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলার মেলা থেকে সর্ব সাকুল্যে এই কর আদায় হয়। এরআগে গত রোববার পর্যন্ত চারদিনে মেলায় ২০ কোটি ৮২ লাখ ৭৯ হাজার ২৯১ টাকা কর আদায় হয়েছে।

মেলা থেকে প্রাপ্ত তথ্যে মতে, সোমবার (১৮ নভেম্বর) সিলেট নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে মেলা থেকে ৭ কোটি ১৯ লাখ ৭ হাজার ৫১২ টাকা আয়কর আহরণ করা হয়। এদিন রিটার্ন দাখিল করেন ২হাজার ৫৯৮ জন, সেবা গ্রহণ করেন ৩ হাজার ৩৫২ জন এবং ১২৯ জন নতুন ইটিআইএন গ্রহণ করেছেন। গত ৫ দিনে এখান থেকে কর আদায়ের পরিমাণ মোট ২৭ কোটি ৩১ লাখ ৭ হাজার ৩২৬ টাকা, রিটার্ন দেন মোট ৭ হাজার ৫৭ জনে, সেবা নিয়েছেন ১৪ হাজার ৮৩৮ জন এবং ৩৯৫ জন নতুন ইটিআইএন নিয়েছেন।

মৌলভীবাজার জেলায় (১৫-১৮ নভেম্বর) চার দিনের মেলার শেষ দিনে সোমবার ১২ লাখ ৫৫ হাজার ৪৩০ টাকা আদায় হয়। এদিন রিটার্ন দাখিল করেন ৩২১ জন, সেবা নেন ৪২০ জন এবং ৬১ জনে নতুন ইটিআইএন গ্রহণ করেন। এই মেলা থেকে গত চার দিনে মোট আদায়ের পরিমাণ ৫০ লাখ ২১ হাজার ১৪৫ টাকা। আর রিটার্ন দেন মোট ১ হাজার ৯০৯ জনে, সেবা নিয়েছেন ২ হাজার ৬৭৫ জনে এবং সর্বসাকুল্যে নতুন ইটিআইএন নিয়েছেন ১২১ জন।

সুনামগঞ্জ জেলায় (১৬-১৯ নভেম্বর) চার দিনের মেলার তৃতীয় দিনে সোমবার ১৯ লাখ ১৬ হাজার ৭৪৮ টাকা কর আদায় হয়েছে। এদিন রিটার্ন দেন ৬৫৮ জন, সেবা গ্রহণ করেন ৯২২ জন এবং ৪৭ জন নতুন কওে ইটিআইএন গ্রহণ করেন। তিন দিনে মেলা থেকে মোট আদায়ের পরিমাণ ২২ লাখ ৬৬হাজার ১৬৬ টাকা। মোট রিটার্ন দাখিলকারী ৬৫৮ জন ও সেবা গ্রহণকারী ২ হাজার ৭৮০ জন এবং নতুন ইটিআইএন গ্রহণকারী ৯২ জন।

হবিগঞ্জ জেলায় (১৭-২০ নভেম্বর) পর্যন্ত চার দিনের মেলার ২য় দিনে সোমবার মেলা থেকে ১১ লাখ ৭২ হাজার ২৮৪ টাকা আদায় হয়েছে। এদিন রিটার্ন দাখিল করেছেন ৬৭৮ জন এবং সেবা নিয়েছেন ৭৭০ জন ও ৩৬ জন নতুন ইটিআইএনধারী হয়েছেন। এখানে দুইদিনে মেলা থেকে আদায় হয়েছে ১৭ লাখ ১১হাজার ৪৮ টাকা, রিটার্ন দিয়েছেন মোট ১০৩৬ জনে, ১হাজার ৩৯৫ জনে এবং ৭৬ জনে নতুন কওে ইটিআইএন খুলেছেন।

এছাড়াও ছাতক উপজেলায় (১৭-১৮ নভেম্বর) দুই দিনে মোট ৪৪হাজার ৫৮২ টাকা আদায় হয়। রিটার্ন দেন মোট ৪৫ জন, সেবা নেন ১৫০ জনে এবং নতুন করে একজনে ইটিআইএন নেন। কেবল সোমবার মেলা থেকে আদায় ৩০ হাজার ৯৯৩ টাকা, রিটার্ন দেন ৫০ জন, সেবা নেন ৮০ জন, এদিন নতুন কওে কেউ ইটিআইএন গ্রহণ করেননি।    
 
শ্রীমঙ্গলে (১৭-১৮ নভেম্বর দুই দিনের মেলা থেকে মোট আদায় হয়েছে ৫ লাখ ৪১ হাজার ৩ টাকা। রিটার্ন দেন ৪৭৬ জনে, সেবা নেন ৩৬২ জন এবং ২৪ জন নতুন ইটিআইএন নিয়েছেন। এ উপজেলায় শেষ দিনে (সোমবার) ২ লাখ ৫৭ হাজার ৩৬৭ টাকা, রিটার্ন দেন ২৬৮ জন, সেবা নেন ২০৫ জন এবং   নতুন ইটিআইএন নিয়েছেন ৮ জন।

কুলাউড়া উপজেলায় (১৮-১৯ নভেম্বর) দুই দিনব্যাপী মেলার প্রথম দিনে  (সোমবার) ২১৮ জন রিটার্ন দিয়েছেন, বিপরীতে ৩ লাখ ৫১ হাজার ২৪২ টাকা কর আদায় হয়েছে। আর সেবা নিয়েছেন ৩৫৮ জন, নতুন ইটিআইএন খুলেছেন ৫ জন।
 
এরআগে সিলেটের বালাগঞ্জ উপজেলায় (১৫ ও ১৬ নভেম্বর) দুই দিনের মেলা থেকে আদায় ছিল ১ লাখ ৩২ হাজার ৬৩৫ টাকা, রিটার্ন দাখিল করেন ১৭৮ জনে, সেবা নেন ৫০১ জন এবং ৩ জন নতুন ইটিআইএন নেন। গোলাপগঞ্জ উপজেলায় (১৬-১৭ নভেম্বর) মেলা থেকে আদায় ২ লাখ ৮৫ হাজার ৭২০ টাকা। রিটার্ন দাখিল করেন ৯২ জন, সেবা নেন ১৩১ জন এবং নতুন করে ইটিআইএন নেন দু’জন।

‘আমরা স্বাবলম্বী হব সকলে কর দেব’ এই স্লোগানে সাত দিন ব্যাপী আয়কর মেলা গত বৃহস্পতিবার উদ্বোধন হয়। আগামী ২০ নভেম্বর পর্যন্ত মেলা চলবে। মেলায় সার্ভিস ডেস্ক, ইটিআইএন, রিটার্ন গ্রহণ, সঞ্চয়ী ব্যুরো, সামরিক-আধা সামরিক, সশস্ত্র বাহিনী ও মুক্তিযোদ্ধা বুথ, সিনিয়র সিটিজেন, আইনজীবী, মহিলা প্রতিবন্ধী ও সাংবাদিকদের ব্যাংকসহ ২৫টি বুথের মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে।
 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.