Sylhet Today 24 PRINT

পুরুষ দিবসে নির্যাতন দমন আইনের দাবি জানিয়ে নগরীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |  ১৯ নভেম্বর, ২০১৯

আজ ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস। আর এই দিনটিতে নগরীতে মানববন্ধন করে পুরুষ নির্যাতন দমন আইনের দাবি জানিয়েছে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন সিলেট নামের একটি সংগঠন।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর দুইটায় জেলা পরিষদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে পুরুষ নির্যাতন দমন আইনের দাবি জানিয়ে বক্তারা বলেন, নির্যাতন ও যৌতুকের মামলাকে ঢাল হিসেবে ব্যবহার করে ঘরেবাইরে পুরুষদের নির্যাতন করা হচ্ছে। অথচ পুরুষদের নির্যাতন থেকে সুরক্ষা দেয়ার মতো আইন না থাকায় দিন দিন পুরুষ নির্যাতন বাড়ছে। পুরুষরা ঘরে ও বাইরে নির্যাতনের শিকার হলেও আত্মসম্মানের ভয়ে কিছু প্রকাশ করতে পারেন না। আবার নারী নির্যাতনের ন্যায় পুরুষ নির্যাতন আইন না থাকায় নিজের সুরক্ষায় আইনের আশ্রয়ও নিতে পারছেন না। আর এ সুযোগটিই ব্যবহার করছেন নারীরা।

নারী নির্যাতনের বিরোধিতা করে বক্তারা বলেন, আমরা পুরুষ নির্যাতন বন্ধের দাবি তুলছি, এর মানে এই নয় যে, আমরা নারী নির্যাতনকে সমর্থন করি। তবে পরকীয়াজনিত কারণ ও অবাধ্য স্ত্রীকে শাসন করতে গেলেই স্বামীর বিরুদ্ধে যেসব স্ত্রী মিথ্যা নির্যাতন এবং যৌতুকের মামলা দিচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ সময় পরকীয়া বন্ধে দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারার সংশোধনের দাবি জানান বক্তারা।

মানববন্ধনে সিলেট জেলা আইনজীবী সমিতির সদস্যবৃন্দসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতেই আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপিত হয়। প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্বের ৭০টিরও বেশি দেশে পালন করা হয় দিবসটি।বাংলাদেশেও দিবসটি ছোট পরিসরে পালিত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.