Sylhet Today 24 PRINT

জৈন্তাপুরে বিজিবির অভিযানে ১৬ টি ভারতীয় মহিষ উদ্ধার

জৈন্তাপুর প্রতিনিধি |  ২০ নভেম্বর, ২০১৯

সিলেটের সীমান্ত উপজেলা জৈন্তাপুর ১৯ বিজিবির লালাখাল ক্যাম্প কমান্ডারের নেতৃত্বে মঙ্গলবার (১৯ নভেম্বর) দিবাগত রাত ৩টায় তুমইরেখাল এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ১৬টি ভারতীয় মহিষ উদ্ধার করে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, জৈন্তাপুর সীমান্তের বিভিন্ন পথ দিয়ে প্রতিদিন শত শত ভারতীয় গরু মহিষ অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করছে। অপরদিকে অবৈধ পথে গরু প্রবেশকে কেন্দ্র করে নানা সময় ভারতীয় ও বাংলাদেশী চোরাকারবারিদের মধ্যে নানা ঘটনার সূত্রপাত ঘটছে। সীমান্ত পথে অবৈধ ভাবে বাংলাদেশে ভারতীয় গরু মহিষ জৈন্তাপুর উপজেলা প্রশাসনের ১০০ গজের ভিতরে বিক্রয় করা হয়। এতে প্রশাসনের নজরদারি না থাকায় বাজারে ছয়লাভ রয়েছে। যার ফলে দেশিয় ভাবে উৎপাদিত ও গৃহ পালিত গরু মহিষ গুলো সঠিক মূল্য থেকে বঞ্চিত হচ্ছে বলে জানান বিভিন্ন গ্রামের কৃষক পরিবার গুলো। ভারতীয় গরু মহিষ বাজারে প্রবেশ করায় ইতো মধ্যে দেশীয় গরুর প্রতি ক্রেতারা আগ্রহ হারাচ্ছে এবং প্রকৃত দাম থেকে বঞ্চিত হচ্ছে।

আরও জানা যায়, লালাখাল সীমান্তের জালিয়াখলা, লালাখাল, তুমইর, জঙ্গিবিল, ইয়াংরাজা, বালিদাঁড়া, বাঘছড়া দিয়ে প্রতিদিন হাজার হাজার বস্তা মটরশুঁটি, আমদানিকৃত রসুন, মসুর ডাল, চানা ডাল, স্বর্ণের বার পাচার করে আসছে। অপরদিকে ভারত থেকে বিভিন্ন ব্যান্ডের মদ, সুপারি, মোবাইল, হরলিক্স, ভারতীয় কসমেট্রিক্স, নিম্নমানের চা-পাতা ও শত শত গরু-মহিষ চোরাকারবারিরা নিয়ে আসছে।

এ বিষয়ে ১৯ বিজিবি’র সিও (কমান্ডিং অফিসার) লে.কর্নেল আবু সাঈদ জানান, মাদক ও চোরাচালান নিয়ন্ত্রণ করতে প্রতিদিন বিজিবি অভিযান পরিচালনা করছে। ১৯ নভেম্বর গভীর রাতে ১৬টি ভারত হতে চেরাইপথে নিয়ে আসা মহিষ আটক করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.