Sylhet Today 24 PRINT

শ্রীপুর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের মানববন্ধন

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০১৯

সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুর পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন পাথর শ্রমিকরা। কোয়ারি খুলে দেওয়ার দাবিতে উপজেলার আসামপাড়ায় সিলেট-তামাবিল সড়কে মানববন্ধন করেছেন তারা।

রোববার (২৪ নভেম্বর) বিকেলে শ্রমিক ও তাদের পরিবারের লোকজন বেলচা টুকরি নিয়ে মানববন্ধনে অংশ নেন।
 
মানববন্ধনে বক্তারা বলেন, জৈন্তাপুর উপজেলার বৃহৎ পাথর কোয়ারি শ্রীপুর থেকে পাথর উত্তোলন বন্ধ থাকার কারণে অনেক শ্রমিক বেকার হয়ে পড়েছেন। ঘরে ঘরে শ্রমিকরা না খেয়ে দিন কাটাচ্ছেন। কাজ না থাকায় রোজগার বন্ধ, তাই অসুস্থতায়ও তারা চিকিৎসা নিতে পারছেন না। পাশাপাশি অর্থাভাবে বন্ধ হয়ে পড়েছে সন্তানদের লেখাপড়া। বিকল্প কর্মসংস্থান না থাকায় অসহায় হয়ে পড়েছেন কোয়ারির সাথে জড়িত ও তাদের উপর নির্ভরশীল লাখো মানুষ।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ সরকারের প্রজ্ঞাপনের ৯৫ বিধিতে উল্লেখ করা হয়েছে, যথা সময়ে সিলিকা বালু, সাধারণ পাথর এবং বালু মিশ্রিত পাথর ইত্যাদির কোয়ারি ইজারা প্রদান করা না হলে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক খনিজ সম্পদ ব্যুরোর পক্ষে কোয়ারি এলাকার খাস ভূমি ইজারা দিয়ে অর্থ আদায় করে খনিজ সম্পদ ব্যুরোর নির্দিষ্ট কোডে জমা দেবেন। অথচ এ প্রজ্ঞাপন উপেক্ষা করে কোয়ারি বন্ধ রাখা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ কোয়ারি ইজারাও দিচ্ছেন না, খাস আদায়ের মাধ্যমে কোয়ারি খুলে দেওয়া হচ্ছে না। এতে করে অনেক শ্রমিক পরিবারের লক্ষাধিক মানুষ মানবেতর জীবনযাপন করছেন। অথচ এ কোয়ারি খুলে দিতে সরকারি কোনো নিষেধাজ্ঞা নেই। বক্তারা, মানবিক দিক বিবেচনা করে শ্রীপুর পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবি জানান।

আশ্রয়ণ প্রকল্পের সভাপতি আবদুল জলিলের সভাপতিত্বে ও শ্রীপুর পাথর কোয়ারির সাধারণ সম্পাদক দিলদার হোসেনের পরিচালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন শ্রীপুর বালু পাথর সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক রাজা, আদর্শগ্রাম বালু পাথর শ্রমিক ইউনিয়নের সভাপতি মানিক আহমদ, সাধারণ সম্পাদক কয়েস আহমদ, সাবেক ইউপি সদস্য আব্দুর নুর, ব্যবসায়ী নেতা আফজাল হোসেন, মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, শফিকুল ইসলাম, নুর মোহাম্মদ, আজিজ মিয়া, কবির মেম্বার সহিফুল ইসলাম বাবু প্রমুখ।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.