Sylhet Today 24 PRINT

নারী-শিশুরা বেশি মানবাধিকার লঙ্ঘনের শিকার হন : সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক |  ১০ ডিসেম্বর, ২০১৯

এ দেশের নারী ও শিশুরা সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনার শিকার হন বলে মন্তব্য করে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের চেয়ারপার্সন এডভোকেট সুলতানা কামাল বলেন, এ থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে।

হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট’র উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেল তিনটায় এমন মন্তব্য করেন এ মানবাধিকার কর্মী।

আয়োজক সংস্থা একডো’র নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী লক্ষ্মীকান্ত সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল আলোচক ছিলেন সুলতানা কামাল।

তিনি বলেন, দেশের উন্নয়ন এবং মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন এক জিনিস নয়। মানবাধিকারের কথা শুনলেই রাষ্ট্রকে বিরক্ত হলে চলবে না। সকল নাগরিকদের মানবাধিকার নিশ্চিত করতে রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে। দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন ঘটাতে হলে এদেশের নাগরিকদের আরও বেশি সংগঠিত এবং সচেতন হতে হবে।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এর আহবায়ক এবং সুজন সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সদস্য এবং সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সিলেট বারের প্রবীণ আইনজীবী এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য।

জনাব ফারুক মাহমুদ চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় বক্তারা দেশের বর্তমান মানবাধিকার পরিস্থির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পেড়িয়ের গেলেও এদেশের সাধারণ মানুষ এখনো পুরোপুরি তাদের নাগরিক অধিকার ভোগ করতে পারেনি।

বক্তারা দেশের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে কাজ করতে এগিয়ে আসার জন্য একডো এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে সবসমই তাদের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।  

সভায় উপস্থিত হিউম্যান রাইটস ডিফেন্ডার্স সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাপা’র আব্দুল করিম কিম, সাংবাদিক মুহিবুজ্জামান মুহিব, এডভোকেট আমিনুল আমিন, মিনহাজ সামাদ চৌধুরী, সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, সারতি ওরাঁও, এডভোকেট মনির হেলাল, শাবিপ্রবি’র শিক্ষক তাহমিনা ইসলাম, এডভোকেট সৈয়দা শিরীন আক্তার, লাভিংসন, উন্নয়নকর্মী সমিক শহীদ জাহান প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.