Sylhet Today 24 PRINT

সুনামগঞ্জে ট্রাইকট প্রদর্শনীর নমুনা শস্য কর্তন

সিলেটটুডে ডেস্ক |  ১১ ডিসেম্বর, ২০১৯

সুনামগঞ্জ জেলার সদর উপজেলায় লক্ষণশ্রী ইউনিয়নের রাবারবাড়ী গ্রামে আমন-২০১৯ ট্রাইকট প্রদর্শনীর নমুনা শস্য কর্তন করা হয়েছে।

বুধবার (১১ ডিসেম্বর) সকালে গোবিন্দপুর ব্লকের রাবারবাড়ী গ্রামের কৃষক আফিজ আলীর জমিতে ৪ প্রকার জাতের ধান কাটা হয়। এসময় কোন ধরনের ধানের জাত এই এলাকার জন্য উপযোগী তা শস্য কর্তনের মাধ্যমে মূল্যায়ন করা হয়।

আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট এর তত্ত্বাবধানে শস্য কর্তনের সময় উপস্থিত কৃষকের সামনে আফিজ আলীর জমি থেকে ব্রি ধান৫১, ব্রি ধান৫২, ব্রি ধান৮০, বিআর ১১ প্রত্যেক জাতের ধান ২০ বর্গ মিটার করে কেটে মাড়াই করা হয়। ফসল কর্তনের মাধ্যমে এই এলাকার জাতগুলোর মধ্য থেকে ব্রি ধান৫১ এবং ব্রি ধান৫২ এর ভালো ফলন পাওয়া যায়।

উল্লেখ্য, সুনামগঞ্জ সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়ন একটি বন্যা প্রবণ এলাকা। প্রায় প্রতি বছর আমন মৌসুমে বন্যার কারণে কৃষকরা ক্ষতিগ্রস্ত হন। আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) এই এলাকার জন্য উপযোগী ধানের জাত কৃষকের চাহিদা অনুযায়ী নির্বাচনের জন্য উপরোক্ত চারটি জাত দ্বারা কৃষকের জমিতে ট্রাইকট প্রদর্শনী স্থাপন করেন। এতে সহযোগিতা করেন ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)   

শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র স্পেশালিষ্ট  ড. ছাইদুল ইসলাম, সুনামগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ সালাহ উদ্দিন টিপু, উপ সহকারী কৃষি কর্মকর্তা রায়হানা আক্তার, ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)’র প্রজেক্ট অফিসার মো. সাইফুল ইসলামসহ এই এলাকার প্রায় ৫০ জন কৃষক এবং কৃষাণী।




টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.