Sylhet Today 24 PRINT

বড়লেখায় শিক্ষকের জন্মবার্ষিকীতে শিক্ষার্থীদের মিলনমেলা

বড়লেখা প্রতিনিধি  |  ০২ জানুয়ারী, ২০২০

বর্ণিল সাজে সাজানো হয়েছে কলেজের মাঠ ও মঞ্চ। বিশাল প্যান্ডেল তৈরি করে অনুষ্ঠানের আয়োজন। মাঠজুড়ে সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থীদের ভিড়। দীর্ঘদিন পর সতীর্থদের কাছে পেয়ে অনেকেই চোখ ভিজিয়েছেন আনন্দাশ্রুতে, অনেকে মেতেছেন উচ্ছ্বাসে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সীমান্তবর্তী প্রান্তিক এলাকার শাহবাজপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের চিত্র ছিল এমনই। প্রতিষ্ঠানটির সাবেক প্রধান শিক্ষক আছদ্দর আলীর ৯৩তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী বসেছিল নবীন-প্রবীণ শিক্ষক-শিক্ষার্থী ও সুধীজনের মিলনমেলা।

এলাকার সাবেক শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষানুরাগীরা এলাকার গুণী প্রবীণ এ শিক্ষকের জন্মবার্ষিকী উপলক্ষে সম্মাননা জানাতেই এই আয়োজন করেন। প্রিয় শিক্ষাগুরুর জন্মবার্ষিকী অনুষ্ঠানকে কেন্দ্র করে দীর্ঘদিন পর পুরনো সহপাঠী-সতীর্থরা নিজেদের কাছে পেয়ে আবেগকাতর হয়ে ওঠেন। একে অন্যকে বুকে জড়িয়ে ধরেন। সকালে ক্যাম্পাসে বৃক্ষরোপণ করে অনুষ্ঠানের সূচনা হয়। পরে মঞ্চে পায়রা উড়িয়ে উদ্বোধন হয় উৎসবের। এরপর কেক কাটেন অতিথিরা।

দুপুরের দিকে উৎসব মঞ্চে শুরু হয় স্মৃতিচারণ পর্ব। এতে সভাপতিত্ব করেন জন্মবার্ষিকী উদযাপন পরিষদের আহবায়ক অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল বাছিত। উদযাপন পরিষদের জ্যেষ্ঠ সদস্য অধ্যাপক আব্দুস সহিদ খানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বদরুল ইসলাম সোয়েব।

স্বাগত বক্তব্য দেন স্থানীয় উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাপতি আহমদ জুবায়ের লিটন। বিশেষ অতিথির বক্তব্য দেন বড়লেখা উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, সাবেক বড়লেখা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, বড়লেখা প্রেসক্লাব সভাপতি অসিত রঞ্জন দাস, সাধারণ সম্পাদক এপিপি গোপাল দত্ত, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি লুৎফুর রহমান চুন্নু, সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন প্রমুখ।

প্রবীণ এই শিক্ষককে ঘিরে স্কুল জীবনের স্মৃতি তুলে ধরে আলোচনা করেন তার ছাত্র শিল্পপতি আব্দুল গণি, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্টার মিহির কান্তি চৌধুরী, দুবাগ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ তারেক আহমদ চৌধুরী, লেখক ও গবেষক মোস্তফা সেলিম, সাবেক ইউপি চেয়ারম্যান আকবর আলী, দক্ষিণ মুড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালিক, শাহবাজপুর স্কুল এন্ড কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ আহমেদ জামাল উদ্দিন, অধ্যাপক আব্দুল জলিল, সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম মুক্তা, শাহবাজপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কয়ছর আহমদ, সমাজসেবক রহিম উদ্দিন, মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, সমাজসেবক মঈন উদ্দিন প্রমুখ।

উপস্থিত ছিলেন সমাজসেবক রফিক উদ্দিন আহমদ, আহমেদ রুহেল, আব্দুর রহমান বাবুল, আব্দুল কুদ্দুস স্বপন, ইয়াছিন আহমদ, সাপ্তাহিক বড়লেখার ডাকের নির্বাহী সম্পাদক সুলতান মাহমুদ খান প্রমুখ।

উদযাপন পরিষদের জ্যেষ্ঠ সদস্য অধ্যাপক আব্দুস শহীদ খান বলেন, ‘ভারত সীমান্তবর্তী পিছিয়ে পড়া প্রান্তিক জনপদ শাহবাজপুরে আধুনিক শিক্ষার আলো ছড়াতে আছদ্দর আলী স্যার অনেক ভূমিকা রেখেছেন। স্যার শুধু প্রধান শিক্ষকই ছিলেন না একজন সমাজ সংস্কারকও ছিলেন, তাই তিনি শিক্ষাবিদ। তার প্রতিষ্ঠিত ছাত্রদের এ প্রজন্মের কাছে পরিচিত করিয়ে দিয়ে উৎসাহিত করতে আমরা এই সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করি। তার স্মৃতি সংরক্ষণ করে রাখতে প্রতিষ্ঠানে স্যারের নামে একটি হল রুম নির্মাণই আমাদের উদ্দেশ্য।’

অনুষ্ঠানে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে প্রবীণ শিক্ষক আছদ্দর আলী আবেগাপ্লুত হয়ে বলেন, ‘আমার শিক্ষার্থীরা দেশে-বিদেশে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠার স্বর্ণ শিখরে পৌঁছায় আমি গর্বিত।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.