Sylhet Today 24 PRINT

সিলেট চেম্বারে বিদেশ ফেরত কর্মীদের জন্য হেল্প ডেস্ক চালু

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জানুয়ারী, ২০২০

বিদেশ ফেরত কর্মীদের লব্ধ অভিজ্ঞতাকে কাজে লাগাতে হেল্প ডেস্ক  চালু করেছে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টি। এত সহযোগী  প্রতিষ্ঠান হিসেবে আছে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ)।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় চেম্বার কনফারেন্স হলে হেল্প ডেস্ক এর উদ্বোধন করা হয়। এই হেল্প ডেস্কের সহযোগিতায় আছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, সিলেট প্রবাসী অধ্যুষিত অঞ্চল। সিলেটের একটি বিশাল জনগোষ্ঠী যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য ও বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন। এসব প্রবাসীরা দেশের অর্থনীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রেখে যাচ্ছেন। তাদের প্রেরিত রেমিটেন্সের উপর ভিত্তি করে বাংলাদেশের অর্থনীতি আজ মজবুত ভিতের উপর দাঁড়িয়েছে।

তিনি বলেন, এসব প্রবাসী কর্মীরা দেশ থেকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ নিয়ে বিদেশে পাড়ি জমান এবং সেখানে দীর্ঘদিন সংশ্লিষ্ট পেশায় যুক্ত থেকে অভিজ্ঞতা অর্জন করেন। কিন্তু বিদেশ থেকে ভিসা বা অন্যান্য ব্যক্তিগত কারণে দেশে ফেরত আসার পর তারা দক্ষতা ও অভিজ্ঞতা অনুযায়ী কাজ পান না। এতে তাদের অর্জিত অভিজ্ঞতা দেশের কাজে লাগে না। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে এবং বিদেশ ফেরত কর্মীদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি।

তিনি এই হেল্প ডেস্ক থেকে বিভিন্ন তথ্য সেবা ও সহযোগিতা গ্রহণের জন্য বিদেশ ফেরত কর্মীদের আহবান জানান।  

সভায় বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের এডিশনাল সেক্রেটারি আসিফ আইয়ুব বলেন, সিলেটের পাশাপাশি চট্টগ্রামেও আমরা প্রবাসীদের জন্য এরকম হেল্প ডেস্ক চালু করেছি। এই হেল্প ডেস্কটি বিদেশ ফেরত কর্মীদের দক্ষতা অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করার পাশাপাশি ছোটখাটো যেকোনো ব্যবসা চালু করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। এছাড়াও এটি সিলেট টেকনিক্যাল ট্রেনিং কলেজ, সিলেট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসসহ বিভিন্ন সরকারী-বেসরকারি সংস্থার সাথে যোগাযোগ রক্ষা করে প্রবাসী কর্মীদের কল্যাণে কাজ করে যাবে।

সভায় আরও বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন আইএলও এর প্রোগ্রাম অফিসার এ. এন. এম. তানজিল এহছান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেটের সহকারী পরিচালক মীর কামরুল ইসলাম, ইউসেপ বাংলাদেশের রিজিওনাল ম্যানেজার ইঞ্জিনিয়ার এস. কে. বর্ণা, প্রবাসী কল্যাণ ব্যাংকের এসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মো. মাহা আলম, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার বুশারত আলী, সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, আব্দুর রহমান জামিল, খন্দকার ইসরার আহমদ রকী।

অনুষ্ঠান শেষে চেম্বার বিল্ডিংয়ের ৪র্থ তলায় চেম্বার সভাপতি ও অতিথিবৃন্দ ফিতা কেটে বিদেশ ফেরত কর্মীদের জন্য হেল্প ডেস্কের উদ্বোধন করেন। এসময় সিলেট টেকনিক্যাল ট্রেনিং কলেজ, কর্মসংস্থান ব্যাংক ও ব্র্যাক এর প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক এবং বিদেশ ফেরত কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.