Sylhet Today 24 PRINT

সড়ক নিরাপত্তায় শিক্ষার্থীদের প্রতি নগর পুলিশের ১০ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |  ১৫ জানুয়ারী, ২০২০

সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও স্কুল পর্যায়ে ট্রাফিক নিয়ম কানুন নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের প্রতি ১০টি নির্দেশনা দিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় নগরীর পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ে এসএমপির ট্রাফিক বিভাগ একটি কর্মসূচির মাধ্যমে এ নির্দেশনা দেন। প্রধান শিক্ষক আব্দুল আহাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ।

এ সময় “ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক (TEN)” এর একটি কমিটি গঠন করা হয়। “আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে” এই শ্লোগানকে সামনে রেখে টেনের মূল উদ্দেশ্য সড়ক দুর্ঘটনা থেকে নিজেকে ও অন্যকে বাঁচানো। ইতোমধ্যে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মো. আবুল খয়েরের নেতৃত্বে স্কুল পর্যায়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে টেন’র কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক, শম্ভু কুমার নন্দী পুরকায়স্থ এর অধীনে ১০ম শ্রেণীর ছাত্র শফিকুর ইসলাম সরকার কে সভাপতি ও ১০ম শ্রেণীর ছাত্রী লিজা বেগমকে সাধারণ সম্পাদক করে ১৮জন সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

কমিটির কাজ হবে মাসের প্রতি রোববার এসেম্বলিতে নিম্নলিখিত ১০টি নিয়ম পাঠ করা এবং স্কুল ছুটির পর নিকটবর্তী সুবিধা জনক স্থানে কমপক্ষে ১৫ মিনিট এই নিয়মগুলো মানতে পথচারীদের উৎসাহিত করা।

এছাড়াও উক্ত কমিটি গঠন কার্যক্রমে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) নিকুলিন চাকমা, ও অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) জ্যোতির্ময় সরকার পিপিএম।

এসএমপির ট্রাফিক বিভাগের ১০ নির্দেশনা

১.রাস্তায় চলাচলের সময় ফুটপাত ব্যবহার করব।
২.ফুটপাত না থাকলে রাস্তার ডান দিকে প্রান্ত ঘেঁষে হাঁটব।
৩.রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন/হেডফোন ব্যবহার করব না।
৪.রাস্তা পারাপারের সময় ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং ব্যবহার করব।
৫.ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং না থাকলে ডানদিকে, বামদিকে দেখে সাবধানতার সাথে রাস্তা পার হবো। প্রয়োজনে ট্রাফিক পুলিশের সাহায্য নিব। কোন অবস্থাতেই তাড়াহুড়া করব না।
৬.রাস্তা পারাপারের সময় হঠাৎ দৌড় দিব না।
৭.চলন্ত যানবাহনে উঠবো না, চলন্ত যানবাহন থেকে নামব না।
৮.যানবাহন থেকে নামার সময় অবশ্যই বাম পা সামনে দিয়ে নামব।
৯.প্রাপ্ত বয়স্ক (১৮ বছর) হওয়ার পর ট্রাফিক আইন মেনে যানবাহন চালাব।
১০. ট্রাফিক সাইন, ট্রাফিক আইন জানব, মানব।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.