Sylhet Today 24 PRINT

সুরমার তীরে হবে গ্যালারি, প্যাভিলিয়ন ও হলরুম

নিজস্ব প্রতিবেদক |  ১৮ জানুয়ারী, ২০২০

শুক্রবার সংবাদ সম্মেলন করে সিলেটে গত একবছরের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সাংসদ ড. একে আব্দুল মোমেন। এসময় নগরীর উন্নয়নে নিজের কিছু ভাবনাও তুলে ধরেন মন্ত্রী। এরমধ্যে অন্যতম সিলেট নগরীর সুরমা নদীর উত্তরপাড়ের সৌন্দর্যবর্ধন।

সুরমা নদীর উত্তরপাড়ের সৌন্দর্যবর্ধনে মন্ত্রীর ভাবনাচিত্রে রয়েছে- নদীর তীরে গ্যালারি ও প্যাভিলিয়ন নির্মাণ। যেখানে বছরব্যাপী চালবে ছোটখাটো প্রদর্শনী। প্যাভিলিয়নে থাকবে বসার জায়গা। নদীর পাড়ে স্তরে স্তরে থাকবে সবুজ ঘাসের সিঁড়ি। থাকবে বাগান, প্লাজা আর ভ্রাম্যমাণ ফুডকোর্টের সারি। এছাড়া পাড় থেকে নদীর দিকে এগিয়ে যাবে ডিউইং ডেক। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য থাকবে ফেস্টিবল হল আর গ্যালারিসহ মুক্তমঞ্চ। এই মুক্তমঞ্চে আয়োজন করা যাবে কনসার্ট ও মঞ্চনাটক।

সংবাদ সম্মেলনে নিজের বাসার সামনের এলাকা হাফিজ কমপ্লেক্স চত্বর ঘিরেও উন্নয়নের কিছু ভাবনাচিত্র তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

এরমধ্যে রয়েছে- হাফিজ কমপ্লেক্সের সামনের তিন রাস্তার মোড়ে হবে এলিভেটেড প্লাজা। থাকবে রাস্তা পারাপারের ব্যবস্থা। এছাড়া বাগান ও বসার জায়গা, বসার জায়গাকে ঘিরে মুক্তিযুদ্ধের ছবির গ্যালারি এবং ক্যাফে নির্মাণ রয়েছে মন্ত্রীর ভাবনাচিত্রে।

শুক্রবার বিকেলে সিলেট সার্কিট হাউসে সংবাদ সম্মেলনে উন্নয়নের এই ভাবনাচিত্র তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এসময় গত তার একবছর মেয়াদকালে সিলেটে পরিচালিত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ফিরিস্তিও তুলে ধরেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী তাঁর মেয়াদে সিলেটে চলমান মেগা প্রকল্পগুলোর ফিরিস্তি দিয়ে জানান, ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজের অর্থ বরাদ্দ হয়ে গেছে। মাস দুয়েকের মধ্যে এর টেন্ডার হবে এবং মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ দ্রুতই শুরু হবে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়নে প্রায় তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কাজের অগ্রগতিও অনেক ভালো। আশা করি সিলেট-ঢাকা সরাসরি রুট চালু করা যাবে। এই জানুয়ারিতেই তা চালুর চেষ্টা করছি।

মন্ত্রী জানান, সিলেটে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য জায়গা ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে। শীঘ্রই জমি অধিগ্রহণের কাজ শুরু হবে। এছাড়া পুরো সিলেটকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে যার মাধ্যমে সিলেটে অপরাধের মাত্রা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা সম্ভব হবে। একইসঙ্গে সিলেটকে ডিজিটাল সিটি হিসেবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে ইতোমধ্যে প্রয়োজনীয় কার্যক্রম শেষ করা হয়েছে। নাগরিক সেবার মান বৃদ্ধি করার ক্ষেত্রে যে কোনো সেবার জন্য ৩৩৩-এ কল করার ব্যবস্থা করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী সিলেট সিটি করপোরেশনকে ১২শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ বরাদ্দ। সিলেটের সৌন্দর্যবর্ধন এবং জলাবদ্ধতা দূরীকরণে যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সিলেটে শিক্ষার মান উন্নয়নে এক সাথে ৬০ টি নতুন ভবন নির্মাণ ও সম্প্রসারণের কাজ চলছে উল্লেখ করে মন্ত্রী জানান, ১২৮ কলেজে আড়াই থেকে ৮ কোটি টাকা পর্যন্ত অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া শাহপরান দরগাহে দৃষ্টিনন্দন করা, সুরমা নদী উদ্ধার, সিলেটের ট্রাক ও বাস টার্মিনালকে নতুনভাবে আধুনিকায়ন করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

এসব মেগা প্রকল্প ছাড়াও সিলেটের স্বাস্থ্য, শিক্ষা, সৌন্দর্যবর্ধন ও অবকাঠামো উন্নয়নে চলমান উন্নয়ন কর্মকাণ্ডের বর্ণনাও সংবাদ সম্মেলনে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

গত একবছরে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে ব্যাপক উন্নয়ন করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ক্যজুয়ালিটি বিভাগ চালু করা, নতুন পরিসরে ইমার্জেন্সি বিভাগ চালু, নতুন এন্ডোক্রাইনোলজি বিভাগ চালু, নতুন আরেকটি মেডিসিন ওয়ার্ড চালু, আইসিইউ-২ নামে নতুন আরেকটি আইসিইউ বিভাগ চালু, অত্যাধুনিক সুবিধা সম্বলিত নতুন একটি সিটিস্ক্যান মেশিন চালু, নবজাতকের জন্য বিশেষ পরিচর্যা কেন্দ্র চালু, বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট চালু এরমধ্যে অন্যতম।

ড. আবুল মোমেন বলেন, সিলেট-আখাউড়া রেলপথকে ডুয়েল গেজ করা হবে। তখন এই রুটে নতুন ট্রেন আনা হবে। তারআগে যে ট্রেনগুলো আছে সেগুলো নতুন বগি সংযোজন করা হচ্ছে। যারমধ্যে এসি বগিও থাকবে। আগামী সোমবার এসব নতুন বগি সংযোজন করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.