Sylhet Today 24 PRINT

শ্রীমঙ্গলে হনুমান রক্ষায় র‍্যাবের টহল

শ্রীমঙ্গল প্রতিনিধি |  ২১ জানুয়ারী, ২০২০

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হনুমানের আতঙ্কে দিন পাড় করছে গ্রামবাসী। গ্রামের মানুষের গাছের ফলমুল শাকসবজি খেয়ে ফেলা সহ মানুষের ঘড় বাড়িতে ঢুকার কারণে আতঙ্কগ্রস্ত মানুষরা হনুমানকে লাঠিসোটা নিয়ে তাড়া করে বেড়াচ্ছে।

এদিকে যেকোনো সময় হনুমানের আক্রমণের শিকার হবে ভেবে গ্রামের মানুষ এখন ক্ষুব্ধ অবস্থানে রয়েছে। অন্যদিকে বন্যপ্রাণী রক্ষায় সে এলাকায় টহল দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‍্যাব) ৯।

গ্রামের রিমন ইসলাম বলেন, সপ্তাহ খানেক ধরে ১০-১২ টি হনুমান এলাকায় ঘুরে বেড়াচ্ছে। মানুষের খেতের সবজি, গাছের ফলমুল খেয়ে ফেলছে।  মানুষের ঘরে পর্যন্ত ঢুকে যাচ্ছে। গ্রামবাসী খুবই আতঙ্কগ্রস্ত এসব হনুমানের কারণে। বিশেষ করে শিশুরা ঘর থেকে বের হতে পারছে না।

সরেজমিনে পশ্চিম লইয়ার কুল এলাকায় গিয়ে দেখা গেছে গাছগাছালি ঘেরা এই গ্রামে ১০-১২ টি হনুমান একগাছ থেকে অন্যগাছে লাফিয়ে বেড়াচ্ছে। গ্রামের একটি তেতুল গাছে বসে তেতুল খাচ্ছে। শিমগাছের শিম খাচ্ছে।গ্রামবাসী লাঠি গুলতি ইত্যাদি নিয়ে বার বার তাদের তাড়া করছে। হনুমানরাও মানুষের দিকে ছুটে আসছে।

গাছ গাছালির পাশাপাশি বিদ্যুতের হাই ভোল্টেজ তার রয়েছে। যেখানে যেকোনো সময় তারা আঘাত প্রাপ্ত হতে পারে।

গ্রামের এক মুরব্বী (নাম প্রকাশ্যে অনিচ্ছুক) বলেন, সারাদিন রাত এসব হনুমানের যন্ত্রণায় থাকা দায়। আমার গাছের সব তেতুল খেয়ে নিয়েছে। যদি পাখি মারার বন্দুক পাই সব মেরে ফেলতাম।

বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, আমরা এই এলাকায় গিয়ে দেখে এসেছি। এলাকাটিতে প্রচুর গাছ ও বাঁশ ঝাড় রয়েছে। হনুমান গুলো গাছের মগডালে থাকায় তাদের ধরা যায় নি। এমনিতে হনুমান মানুষ কে আক্রমণ করে না। তবে এই এলাকায় বৈদ্যুতিক লাইনে প্রাণিগুলো বিদ্যুৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া গ্রামবাসী ক্ষুব্ধ অবস্থায় থাকায় যেকোনো সময় প্রাণিগুলোর উপর হামলা হতে পারে।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, শীঘ্রই আমরা এই এলাকায় আমাদের লোকজন পাঠাচ্ছি।

র‍্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের কোম্পানি কমান্ডার আনোয়ার হোসেন শামীম বলেন, এলাকাবাসী যেন প্রাণিগুলোর উপর কোন ধরনের হামলা করে বা তাদের বিরক্ত না করে সে জন্য আমরা অই এলাকায় র‍্যাবের সদস্যদের পাঠিয়েছি। তারা এলাকার লোকজনকে বন্যপ্রাণী রক্ষায় সচেতনতা মূলক কথা বলে এসেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.