Sylhet Today 24 PRINT

সিলেটে শুরু হচ্ছে ডিজিটাল প্রযুক্তি ও জীবনধারাভিত্তিক প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক |  ২১ জানুয়ারী, ২০২০

‘তারুণ আর প্রযুক্তি, সম্ভাবনায় ডিজিটাল সিলেটের শক্তি’ এই স্লোগানকে ধারণ করে সিলেটে শুরু হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী ডিজিটাল প্রযুক্তি ও জীবনধারাভিত্তিক প্রদর্শনী ‘ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো সিলেট ২০২০’। বুধবার থেকে সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সিলেট শাখার উদ্যোগে এ মেলা শুরু হবে। মেলা চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকালে স্টেডিয়ামের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আয়োজকরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’র আহবায়ক মুজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল প্রযুক্তি ও জীবনধারাভিত্তিক প্রদর্শনী হবে কম্পিউটার মেলা। যুগের লাগসই প্রযুক্তির সাথে তরুণ প্রজন্মের মেলবন্ধন দৃঢ় করতেই বিসিএস সিলেট শাখার পক্ষ থেকে এ ধরণের প্রদর্শনী করা হচ্ছে। এছাড়াও সচেতনতামূলক ও ব্যবসাবান্ধব হবে এ প্রদর্শনী। তথ্যপ্রযুক্তির দেশী-বিদেশী জনপ্রিয় ও সুপরিচিত ব্র্যান্ড, আমদানিকারক, প্রস্তুতকারক ও সরবরাহকারী এবং স্থানীয় ৫৬টি প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশগ্রহণ করছে। এতে তারা মূলত কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্যসামগ্রী, নেটওয়ার্ক ও ড্যাটা কমিউনিকেশন, টেলিকম সেবা ও পণ্যসামগ্রী, মাল্টিমিডিয়া, আইসিটি শিক্ষা উপকরণ, ল্যাপটপ, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তি ও পণ্য ইত্যাদির উন্নত ও হালনাগাদ সংস্করণ প্রদর্শন করবে। প্রায় ৩০,০০০ বর্গফুট স্থান জুড়ে ৪৮টি স্টল এবং ৫টি প্যাভিলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হবে।

প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য এ মেলায় প্রবেশের সুযোগ থাকবে। ১০ টাকার টিকেট কেটে মেলায় প্রবেশ করা যাবে। তবে স্কুল শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে টিকেট ছাড়াই মেলায় প্রবেশ করতে পারবে।

আয়োজকরা জানান, তাদের এ আয়োজনের অন্যতম লক্ষ্য হলো ডিজিটাল প্রযুক্তির কার্যকর প্রসার, ব্যবহার ও এ শিল্পের বিকাশের মাধ্যমে সিলেটে সমৃদ্ধির বীজ রোপণ করা, দেশের মূল স্রোতের সাথে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব প্রদানের জন্য সিলেটের নতুন প্রজন্মকে প্রস্তুত করা। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার মাধ্যমে নিয়ত পরিবর্তনশীল বিশ্বে টিকে থাকতে হলে আমাদেরকে তথ্যপ্রযুক্তির চলমান ও ভবিষ্যৎ ধারায় নিজেদের প্রস্তুত করতে হবে। আর এসব বিষয়ের ওপর সম্যক ধারণা পেতে সিলেট স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আয়োজিত ‘ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো সিলেট ২০২০’ শীর্ষক তথ্যপ্রযুক্তির মিলনমেলা পরিদর্শনের জন্য সিলেটবাসী সকল শ্রেণীপেশার মানুষকে আহবান জানাই।

বুধবার বিকাল ৪টায় কম্পিউটার মেলায় প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগরের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি তাহমিন আহমদ প্রমুখ। এর আগে ওইদিন সকাল ১১টায় মেলা প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করা হবে।

এর আগে সকাল ১১টায় সাইকেল ও মোটর সাইকেল শোভাযাত্রা মেলা প্রাঙ্গণ থেকে শুরু করে শহর প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে শেষ হবে। প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানের পর ওইদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। পর দিন থেকে তা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২৬ জানুয়ারি রাত ৯টায় প্রদর্শনীর সমাপ্তি ঘটবে।

সংবাদ সম্মেলনে বলা হয় প্রদর্শনীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির হালনাগাদ সংস্করণের প্রযুক্তিপণ্য এবং ডিজিটাল জীবনধারাভিত্তিক পণ্য ও সেবা প্রদর্শন করা হবে। তথ্যপ্রযুক্তিবিশ্বের নতুন সব আবিষ্কারের খোঁজ মিলবে এখানে। প্রদর্শনীতে অংশ নেয়া তথ্যপ্রযুক্তির দেশী-বিদেশী জনপ্রিয় ও বিখ্যাত ব্র্যান্ড, প্রস্তুতকারক, আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান সেসব উপস্থাপন করবে। শুধু পণ্য ও সেবার প্রদর্শনীতেই সীমাবদ্ধ থাকছে না এ প্রদর্শনী। তাতে থাকছে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজন। এবার এসব থাকছে আরও বর্ণিল আয়োজনে।

মেলায় থাকবে ফ্রি ওয়াই ফাই জোন ও গেমিং। মেলায় ওয়াই ফাই এর মাধ্যমে ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ থাকছে দর্শনার্থীদের। আর শিশুদের জন্য থাকছে বিনামূল্যে মজাদার ভিডিও গেম খেলার সুযোগ। এজন্য পৃথক গেমিং জোনের ব্যবস্থা থাকছে প্রদর্শনীতে। মেলা প্রাঙ্গণে আগামী ২৪ জানুয়ারি বেলা সন্ধ্যা ৬টায় ‘পর্যটন শিল্পে তথ্য প্রযুক্তি’ এবং ২৫ জানুয়ারি বেলা ৪ টায় ‘তথ্য প্রযুক্তিতে মহিলা উদ্যোক্তা’ বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হবে । দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, কর্মী, উদ্যোক্তা, ব্যবসায়ী ও অনুরাগী ব্যক্তিবর্গ এতে অংশ নিবেন। অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের অবারিত সুযোগ থাকছে এ সকল সেমিনারে। থাকবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, র‌্যাফেল ড্র ও আকর্ষণীয় ছাড়ে কেনাকাটার সুযোগ।

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি, সিলেট শাখার চেয়ারম্যান এনামুল কুদ্দুছ চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার সমিতি, ঢাকা শাখার মহাসচিব মোর্শারফ হোসেন, ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো সিলেট ২০২০ এর আহ্বায়ক মুজিবুর রহমান, গ্রামীণ ফোন লিমিটেডের সার্কেল বিজনেস হেড এ. এস. এম. হেদায়েতুল হক, গ্লোবাল ব্র্যান্ড সিলেট শাখার ম্যানেজার মোমিন উল্লাহ, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ম্যানেজার রফিকুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখার ভাইস চেয়ারম্যান মুহাম্মদ বিন আব্দুররশীদ, সেক্রেটারি এ এস এম জি কিবরিয়া, জয়েন্ট সেক্রেটারি তারেক হাসান, কোষাধ্যক্ষ পার্থ চৌধুরী, সদস্য আহমেদ মাসুদ হায়দার জালালাবাদী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.