Sylhet Today 24 PRINT

সিলেটে জন্ম নেয়া জোড়া লাগানো শিশুরা এখন ঢাকায়

নিজস্ব প্রতিবেদক |  ০৩ ফেব্রুয়ারী, ২০২০

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জন্ম নেয়া জোড়া লাগানো দুই কন্যাশিশুকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

রোববার (২ ফেব্রুয়ারি) রাত সাড়ে বারোটায় একটি বাসে করে তাদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগ করেন কন্যাশিশু দুইটির মামা নজরুল ইসলাম। পরে আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) সকালে তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় হাসপাতালে পৌঁছেন। শিশু দুইটির পরিবার সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

পরিবার সূত্রে জানা যায়, সেখানে তারা হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমানের সঙ্গে দেখা করে তাদের চিকিৎসার পরবর্তী করণীয় নির্ধারণ করবেন। হাসপাতালের এ নিয়ে পিজি হাসপাতালের পরিচালকের সাথে কথা বলেছেন বলেও জানা যায়।

প্রসঙ্গত, গত ২৫ জানুয়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অন্তঃসত্ত্বা অবস্থায় ফাতেমা বেগমকে নিয়ে আসেন তার স্বামী গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদ। ওইদিন দুপুরেই অস্ত্রোপচারের মাধ্যমে ভূমিষ্ঠ হয় পেটের অংশ জোড়া লাগানো দুটি কন্যা শিশু। ওই দুই নবজাতকের রয়েছে একটি মাত্র লিভার। আর বাকি সব অঙ্গপ্রত্যঙ্গ আলাদা ও কার্যকর রয়েছে। বর্তমানে মা ও শিশু উভয়ই সুস্থ আছেন।

চিকিৎসকরা বলছেন, শিশু দু’জনকে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা সম্ভব। আর এজন্যই তাদের ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। কারণ, অস্ত্রোপচারের পর ‘নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট-এনআইসিইউ’ সাপোর্টের প্রয়োজন পড়তে পারে; যা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেই। ফলে তাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাচ্ছে তাদের পরিবার। অপারেশনের মাধ্যমে লিভারটি কেটে শিশু দুটির মধ্যে প্রতিস্থাপন করে তাদেরকে আলাদা করা সম্ভব বলে জানান চিকিৎসকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.