Sylhet Today 24 PRINT

আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

শ্রীমঙ্গল প্রতিনিধি |  ০৪ ফেব্রুয়ারী, ২০২০

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এখন হাড় কাঁপানো শীত। বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। দুই দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে এখানে। গতকালের মতো শ্রীমঙ্গলে আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে। গতকাল এখানে তাপমাত্রা রেকর্ড করা হয়  ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গলে আবহাওয়া কার্যালয়ের আবহাওয়া সহকারী মো. জাহেদুল ইসলাম মাসুম বলেন, ‘মঙ্গলবার সকাল ৯টায় উপজেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটিই সারা দেশে সর্বনিম্ন তাপমাত্রা।’

তিনি আরও বলেন, মঙ্গলবার সকাল ৬টায় শ্রীমঙ্গলের তাপমাত্রা ছিল ৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সকাল ৯টায় তাপমাত্রা ২ ডিগ্রি কমে গেছে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। প্রতিদিন সকালে দু’বার করে রেকর্ড নিলেও মিনিমাম টেম্পারেচারের ক্ষেত্রে প্রতিদিন সকাল ৯টার রেকর্ডটাই নির্দেশানুযায়ী চূড়ান্ত বলে আমাদের কাছে গণ্য হয়।

এদিকে টানা শীতে শ্রীমঙ্গলে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা। এ ব্যাপারে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পার্থসারথি দত্ত কাননগো বলেন, ‘হাসপাতালে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যাই বেশি। এই তীব্র শীতে বিশেষ করে শিশু এবং বৃদ্ধরা বেশি এফেকটেড। তাই তাদের ব্যাপারে বিশেষ যত্ন নিতে হবে। এই সময়ে ডায়রিয়ার প্রকোপ বেশি দেখা দেয়। তাই ঘরের খাবার ছাড়া বাইরের খাবার বা খোলা খাবারের ব্যাপারে সতর্ক থাকতে হবে।’

এর আগে গত ২২ জানুয়ারি (বুধবার) ও ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে চায়ের নগরী খ্যাত এ শ্রীমঙ্গলে। যা বৃহস্পতিবার রেকর্ড করা হয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াস ও বুধবার ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, ২০১৪ সালে ১ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ২০০৩ সালের ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে ৫ ডিগ্রি এবং ২০০৪ সালের ২৮ ডিসেম্বর ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৭ সালের ২৫ ফেব্রুয়ারি এবং ২০১০ সালের ১২ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয় ৫ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯৫ সালের ৪ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪ ডিগ্রি সেলসিয়াস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.