Sylhet Today 24 PRINT

প্লাস্টিকের মাধ্যমে দূষণ: ‘বর্জন নয় সচেতনতাই হোক সমাধান’

নিজস্ব প্রতিবেদক |  ০৫ ফেব্রুয়ারী, ২০২০

প্লাস্টিকের মাধ্যমে দূষণের কারণ ও তার প্রতিকার নিয়ে সচেতনতামূলক কাজ শুরু করেছে সামাজিক সংগঠন ‘অণুবীক্ষণ’। ‘বর্জন নয় সচেতনতাই হোক সমাধান’ এই স্লোগানকে সামনে রেখে বুধবার (৫ ফেব্রুয়ারি) সিলেটের বন্দরবাজার এলাকার দুর্গাকুমার পাঠশালার শিক্ষার্থীদের সাথে নিয়ে সচেতনতামূলক ক্যাম্প্যাইন ও স্কুলের আঙিনা পরিষ্কার করে অণুবীক্ষণের সদস্যরা।

ক্যাম্পেইনের শুরুতেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের বুঝানো হয় প্লাস্টিক কি এবং প্লাস্টিক ব্যবহারে কী কী ক্ষতি করতে পারে। একজন মানুষ কিভাবে কিভাবে প্লাস্টিক জাতীয় পদার্থের মাধ্যমে পরিবেশকে হুমকির মুখে ফেলছে তা তুলে ধরা হয় সব শিক্ষার্থীদের সামনে। কিভাবে একজন শিক্ষার্থী তাদের প্রাত্যহিক জীবনে প্লাস্টিকের সচেতন ব্যবহার করবে সে সম্পর্কেও স্পষ্ট ধারণা দেয়া হয় শিক্ষার্থীদের। কিভাবে একটি প্লাস্টিককে রিসাইকেল করা পুনরায় ব্যবহার করা যায়, লাল ও নীল ডাস্টবিনের ব্যবহার ইত্যাদি অণুবীক্ষণ সদস্যদের উপস্থাপনায় উঠে আসে।



এসময় অণুবীক্ষণের সদস্যরা শিক্ষার্থীদের সচেতন করার লক্ষ্যে প্লাস্টিক দূষণ নিয়ে কুইজের আয়োজন করে ।  এছাড়া গান ও কবিতা আবৃত্তির মাধ্যমেও তাদের সচেতন করা করা হয়। পরে শিক্ষার্থীদের সাথে নিয়ে অণুবীক্ষণ সদস্যরা বিদ্যালয় প্রাঙ্গণ পরিষ্কার করে ।

এ ব্যাপারে অণুবীক্ষণের সভাপতি মাজহারুল ইসলাম তনয বলেন, প্লাস্টিক দূষণ আমাদের দেশ তথা পুরো পৃথিবীর জন্য বিরাট হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। প্লাস্টিকের তৈরি বিভিন্ন পাত্র, পানি ও কোমল পানীয়র বোতল যথেচ্ছ ছুড়ে ফেলার প্রবণতা নদী-জলাশয়ে প্লাস্টিক দূষণের অন্যতম কারণ। অন্যদিকে বিশ্বের সাগর-মহাসাগরে প্রতিবছর প্রায় আশি লাখ টন প্লাস্টিক বর্জ্য জমছে। সমুদ্রের স্রোত প্লাস্টিক বর্জ্য ভাসিয়ে নিয়ে যায় দূরদূরান্তে। যা পানির মাধ্যমে মাটিকে করছে দূষিত। আবার প্লাস্টিক পুড়িয়ে বায়ু দূষণ করছে মানুষ।



তিনি বলেন, আমরা স্কুল থেকে এই সচেতনতামূলক কার্যক্রম শুরু করেছি কারণ একটি শিশু ছোট থেকে যা দেখে তাই শেখে। এখানে অধ্যয়নরত একটি শিশু হতে পারে আগামী দিনের পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলার জন্য সচেতন মানুষ। প্লাস্টিক দূষণ থেকে বাঁচতে হলে আমাদেরকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে।

অণুবীক্ষণের যে সকল সদস্যরা এতে অংশ নেন তারা হলেন প্রতিষ্ঠাতা-মোহাম্মদ বদরুল, শাহরিয়া, পারভেজ, সভাপতি মাজহারুল ইসলাম তনয, সাধারণ সম্পাদক সৈয়দ আতিফ, অর্থ সম্পাদক সাদাত, দপ্তর সম্পাদক রুবায়েল, কার্যনির্বাহী সদস্য মাহিয়া, তাসনিয়া, মারুফ, সাইফুল্লাহসহ অন্যান্য সদস্যবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.