Sylhet Today 24 PRINT

খালাস পেলেন রাগীব আলী ও আব্দুল হাই

‘দৈনিক সিলেটের ডাক’ প্রকাশ সংক্রান্ত মামলা

সিলেটটুডে ডেস্ক |  ০৬ ফেব্রুয়ারী, ২০২০

দৈনিক সিলেটের ডাক পত্রিকা প্রকাশ সংক্রান্ত মামলা থেকে পত্রিকাটির সম্পাদকমন্ডলীর সভাপতি ও প্রকাশক ড. রাগীব আলী ও সম্পাদক আব্দুল হাইকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। বুধবার সিলেটের জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল ও বিশেষ দায়রা জজ আদালত-এর বিচারক মোঃ শরীফ উদ্দীন এই আদেশ দেন। ওই মামলায় ২০১৭ সালের ৯ মার্চ দৈনিক সিলেটের ডাক-এর সম্পাদকমন্ডলীর সভাপতি ড. রাগীব আলী ও পত্রিকার সম্পাদক তাঁর ছেলে আব্দুল হাইকে এক বছর করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছিলেন আদালত। আসামী পক্ষ সাজা ও দন্ডাদেশের বিরুদ্ধে আপীল করেছিলেন।

মামলা সূত্রে জানা যায়, ভূমি সংক্রান্ত দুটি মামলায় ২০১৬ সালের ১০ আগস্ট সিলেটের আদালত রাগীব আলী ও তাঁর ছেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরোয়ানা জারির পর ভারতে চলে যান রাগীব আলী। পরওয়ানা নিয়ে দেশের বাইরে অবস্থানকালে রাগীব আলী ও তাঁর ছেলে ‘দৈনিক সিলেটের ডাক’ পত্রিকা প্রকাশ করেন। পত্রিকায় রাগীব আলীর নাম প্রকাশক ও তাঁর ছেলে আব্দুল হাইয়ের নাম সম্পাদক হিসেবে ছাপা হয়।

গ্রেপ্তারি পরওয়ানাভুক্ত হওয়ার পর বিদেশে থাকাবস্থায় পত্রিকা সম্পাদনার দায়িত্ব পালন করে  প্রকাশক রাগীব আলী ও সম্পাদক আব্দুল হাই পাঠকদের সাথে প্রতারণা করেছেন এমন অভিযোগে ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর নগরীর উপশহরের বাসিন্দা গিয়াস উদ্দিন তালুকদার আদালতে একটি মামলা দায়ের করেন। পরের বছরের ৯ মার্চ মামলার রায় ঘোষণা করা হয়। এ রায়ের বিরুদ্ধে আপীল করেন রাগীব আলী ও আব্দুল হাই। পত্রিকা প্রকাশ সংক্রান্ত মামলাসহ তিনটি মামলায় উচ্চ আদালত থেকে জামিন নিয়ে ২০১৭ সালের ২৯ অক্টোবর কারাগার থেকে মুক্তি লাভ করেন রাগীব আলী ও আব্দুল হাই। এরপর রায়ের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন আসামীপক্ষ। বুধবার ওই মামলায় আসামী রাগীব আলী ও আব্দুল হাইকে বেকসুর খালাস প্রদান করেন আদালত। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন স্পেশাল পিপি মো. নওশাদ আহমদ চৌধুরী এবং আসামী পক্ষে ছিলেন এডভোকেট মঈনুল ইসলাম।

অপরদিকে, ২০১৭ সালের ১৮ জুন পত্রিকা প্রকাশ সংক্রান্ত মামলা দায়েরের আগেই রাগীব আলী সাজাপ্রাপ্ত অভিযোগ এনে এক অভিযোগের প্রেক্ষিতে তাঁর মালিকানাধীন পত্রিকা  ‘দৈনিক সিলেটের ডাক’-এর প্রকাশনার অনুমোদন বাতিল করে দেন সিলেটের তৎকালীন জেলা প্রশাসক রাহাত আনোয়ার। এরপর ২০১৭ সালের ২৯ নভেম্বর বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ পত্রিকাটি প্রকাশে কোন বাধা নেই বলে আদেশ দেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.