Sylhet Today 24 PRINT

সুনামগঞ্জে দুই দিনব্যাপী ‘ধামাইল উৎসব’ শুরু

সুনামগঞ্জ প্রতিনিধি |  ১৩ ফেব্রুয়ারী, ২০২০

‘ভ্রমর কইয়ো গিয়া, শ্রীকৃষ্ণ বিচ্ছেদের অনলে অঙ্গ যায় জ্বলিয়া রে’ অথবা ‘শ্যামের বাঁশিরে ঘরের বাহির করলে আমারে যে যন্ত্রণা বনে যাওয়া গৃহে থাকা না লয় মনে মতো’ জনপ্রিয় গানের লেখক, বাংলা সাহিত্যিক, সাধক কবি, বৈষ্ণব বাউল, ধামালি নৃত্যের প্রবর্তক রাধারমণ দত্তের স্মৃতি ধরে রাখতে তৃতীয়বারের মতো সুনামগঞ্জে ২ দিন ব্যাপী শুরু হয়েছে ‘ধামাইল উৎসব’।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে জেলা শিল্পকলা একাডেমির হাসন রাজা মিলনায়তনে আন্তর্জাতিক রাধারমণ পরিষদের আয়োজনে অনুষ্ঠিত ধামাইল উৎসবের ‘মোমবাতি প্রজ¦লনের’ মাধ্যমে উদ্বোধন করেন, ভারতীয় সহকারী সহকারী হাইকমিশনার সেকেন্ড সেক্রেটারি টিজে রুমেস।

আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সভাপতি ডি. চৌধুরী অসিতের সভাপতিত্বে ও জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেলের পরিচালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, নারী নেত্রী শিলা রায়, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পংকজ কান্তি দে, জেলা শিল্পকলা একাডেমীর সহ-সভাপতি প্রদীপ পাল নিতাই, সিনিয়র সাংবাদিক খলিল রহমান প্রমুখ।

সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুল আবেদীন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাই কমিশনারের সেকেন্ড সেক্রেটারি টিজে রুমেস বলেন, বাংলাদেশ ও ভারতের সংস্কৃতি অনেকটা এক। আমি যখন বাংলাদেশে আসি তখন অনেকে আমাকে সাংস্কৃতির জেলা হিসেবে সুনামগঞ্জের নাম বলেছিলেন আজকে আমার সৌভাগ্য আমি সুনামগঞ্জে আসতে পেরেছি। সংস্কৃতিকে ধারণ করার লক্ষ্যে বাংলাদেশ ও ভারত একত্রে কাজ করে যার। যার ফলস্বরুপ আগামী ১ মার্চ বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণে সুনামগঞ্জে হবে বসন্ত উৎসব।

সভায় বক্তারা আরও বলেন, রাধারমণ দত্তের ধামাইল গান সিলেট ও ভারতের বাঙ্গালীদের কাছে পরম জনপ্রিয় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান। রাধারমণ নিজের মেধা ও দর্শনকে কাজে লাগিয়ে মানুষের মনে চিরস্থায়ী আসন করে নিয়েছেন। কিন্তু আজকে রাধারমণের বিষয়ে তেমন একটা আলোচনা হয় না, আমাদের আগামী প্রজন্ম এসকল মহান ব্যক্তির বিষয়ে জানতে পারছে না। তাছাড়া সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কেশবপুরে যে বাড়িটি রয়েছে তার বর্তমানে কোন চিহ্ন নেই। সময়ের বিবর্তনে এগুলো হারিয়ে গিয়েছে। সরকারের উচিত এগুলো সংরক্ষণে নেওয়া প্রয়োজন।

আলোচনা সভা শেষে একুশে পদকপ্রাপ্ত প্রবীণ লোক লোক সংগীত শিল্পী সুষমা দাশকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

পরবর্তীতে সুনামগঞ্জের নৃত্যাঙ্গন, শতদল শিল্পী গোষ্ঠী, বুলবুল সংগীত নিকেতন, দক্ষিণ সুনামগঞ্জ শিল্পকলা একাডেমী ও জগন্নাথপুর উপজেলা আন্তর্জাতিক রাধারমণ পরিষদ এবং শ্রীমঙ্গল উপজেলার নবনগারী ধামাইল সংঘের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ধামাইল নৃত্য।

তাছাড়া বৈষ্ণব বাউল রাধারমণ দত্তের গান পরিবেশন করেন প্রবীণ লোক লোকসংগীত শিল্পী সুষমা দাশ।
 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.