Sylhet Today 24 PRINT

সাংবাদিকতা ও রাজনীতি দুই সত্তায় ইসহাক কাজল সফল ছিলেন: মেনন

নিজস্ব প্রতিবেদক |  ২৫ ফেব্রুয়ারী, ২০২০

বাংলাদেশের ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, একজন সাংবাদিক রাজনীতিবিদ হিসেবে ইসহাক কাজল আজীবন এদেশের শ্রমজীবী দলিত মানুষের মুক্তির কথা বলে গেছেন। সাংবাদিকতা ও রাজনীতি দুই সত্তায় তিনি একজন সফল মানুষ ছিলেন। শোষিত, গরীব অসহায় শ্রমজীবী মানুষের জন্য এবং সমাজ পরিবর্তনের জন্য তিনি আন্দোলন করেছেন।

রাশেদ খান মেনন বলেন, আজকের শোক সভায় এসে ইসহাক কাজলকে আমি আবার নতুন করে আবিষ্কার করলাম। তিনির বর্ণাঢ্য জীবনের গল্প শুনে অনুপ্রাণিত হলাম। সিলেটে হকার্স সমিতি, রিকশাশ্রমিক, চা শ্রমিকদের সংগঠিত করে তাদের অধিকার আদায়ে লড়াই করে ইসহাক কাজল তাদের অন্তরে স্থান করে নিয়েছেন। কমিউনিস্ট আন্দোলন যখন রুদ্ধ হয়ে গিয়েছিল তখন তিনি ওয়ার্কার্স পার্টির সাথে সম্পৃক্ত হয়ে বামরাজনীতিকে প্রতিষ্ঠিত করেছেন। এরশাদ বিরোধী আন্দোলন করেছেন। রাজনীতিবিদরা যেখানে চা শ্রমিকদের ভোট ব্যাংক হিসেবে ব্যাবহার করেন, ইসহাক কাজল সেখানে তাদের মুক্তির জন্য কথা বলেন।

রাশেদ খান মেনন সাংবাদিকদের উদ্দেশে বলেন, সকল ভয় ভীতির ঊর্ধ্বে উঠে সংবাদ পরিবেশন করতে হবে। ভয়কে জয় করার মাধ্যমে মানুষকে বস্তুনিষ্ঠ সংবাদ দিতে হবে।

মঙ্গলবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শোক সভা উদযাপন কমিটির আহ্বায়ক ও গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলীর সভাপতিত্বে ও ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা শাখার সম্পাদক ইন্দ্রাণী সেন শম্পার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ আলোচকের বক্তব্য দেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান। শুরুতে ইসহাক কাজলের জীবনী পাঠ করেন শোক সভা উদযাপন কমিটির সদস্য সচিব ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড সিকন্দর আলী।

বক্তব্য দেন জাসদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা সভাপতি লোকমান আহমদ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ টি এম ফয়েজ, গণফোরামের সিলেট জেলা সভাপতি অ্যাডভোকেট আনসার খান, সাম্যবাদী দলের সিলেট জেলা সভাপতি কমরেড ধীরেন সিংহ, সিনিয়র সাংবাদিক আ. ফ.ম সাঈদ, মৌলভীবাজার জেলা ওয়ার্কার্স পার্টির সাবেক সম্পাদক আব্দুল হান্নান চিনু, কাজল ইসহাকের ভাই স্কুলশিক্ষক টিকুল আলী, জেলা গণতন্ত্রী পার্টির ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী আইয়ুব আলী, ন্যাপ সিলেট জেলার সম্পাদক এম এ মতিন, সিসিকের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর রেজওয়ান আহমদ, কমিউনিস্ট পার্টির সিলেট জেলা সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী, সিলেট মহানগর সংবাদপত্র হকার্স সমিতির সভাপতি আব্দুস সালাম, বাসদের জেলা নেতা অ্যাডভোকেট হুমায়ুন রশীদ চৌধুরী, উদীচী শিল্পী গোষ্ঠী সিলেটের সভাপতি এনায়েত হোসেন মানিক, চা শ্রমিক নেতা নিকেশ মণি, সংবাদপত্র হকার্স শ্রমিক নেতা আব্দুস সাত্তার, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন প্রমুখ।

শোকসভার শুরুতে ইসহাক কাজলের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান অতিথিবৃন্দ এবং ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.