Sylhet Today 24 PRINT

সিলেটে তিন দিনব্যাপী পোড়ামাটির কর্মশালার আয়োজন

নিজস্ব প্রতিবেদক |  ০২ মার্চ, ২০২০

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঘোষগাঁও এলাকার কুমারপল্লী। প্রায় পাঁচশ’ বছর ধরে এই পল্লীর নারী-পুরুষরা মৃৎশিল্পের সাথে জড়িত। আগেই মৃৎশিল্পই এখনাকার বাসিন্দাদের একমাত্র জীবিকা থাকলেও প্রশিক্ষণ আর বিপননের অভাবে এখন অনেকেই ছেড়ে দিচ্ছেন এই পেশা।

এ অবস্থায় কুমারপল্লীর মৃৎশিল্পীদের রক্ষা ও তরুণদের এই শিল্পে আগ্রহী করে তুলতে উদ্যোগ নিয়েছেন কিছুসংখ্যক সৃজনশীল তরুন। ‘মৃৎ’ নামে একটি সংগঠনের ব্যনারে তারা আয়োজন করেছেন পোড়ামাটির কর্মশালার। আগামী ৫ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত গোলাপগঞ্জের কুমারপল্লীতে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

‘মাটির টানে আপন ঐতিহ্যের খোঁজে’- এই শ্লোগানে আয়োজিত কর্মশালায় প্রশিক্সণ প্রদান করবেন- শিল্পী তরুণ ঘোষ, শিল্পী মারুফা এ চৌধুরী ও শিল্পী শশাংক মনি চন্দ রিংকু।

কর্মশালায় কুমারপল্লীর বাসিন্দাদের পাশপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়তনরত শিক্ষার্থীসহ এ বিষয়ে আগ্রহী যে কেউ অংশ নিতে পারবেন। তবে কুমারপল্লীর বাইরের কাউকে কর্মশালায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ফি বাবদ ২ হাজার টাকা প্রদান করতে হবে।

বাইরের অংশগ্রগহণকারীদের প্রতিদিন সকাল ৯টায় দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বর থেকে পরিবহনযোগে ঘোষগাঁও কুমারপল্লীতে নিয়ে যাওয়া হবে সেখান থেকে বিকেলে আয়োজকদের উদ্যোগে শহরে ফিরিয়ে আনা হবে।
আয়োজকরা জানান, সিলেটের মৃৎশিল্পকে ফিরিয়ে আনার প্রচেষ্টায়ই এই উদ্যোগ নেওয়া হয়েছে। কর্মশালায় তৈরিকৃত শিল্পকর্ম নিয়ে পরবর্তীতে প্রদর্শনীর আয়োজন করা হবে।

কর্মশালায় অংশগ্রহনেচ্ছুরা ৩ মার্চ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের জন্য ০১৬৭৯৫৫৪৬১৫ নাম্বারে যোগাযোগ করা যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.