Sylhet Today 24 PRINT

মুনির তপন জুয়েল স্মরণে আলোর মিছিল: পুনঃতদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক |  ২৪ সেপ্টেম্বর, ২০১৫

জামায়াত শিবিরের হাতে খুন হওয়া প্রগতিশীল ছাত্র নেতা মুনির-তপন-জুয়েল স্মরণে নগরীতে আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী সাংস্কৃতিক মোর্চা এই আলোর মিছিলের আয়োজন করে।

সন্ধ্যা সাড়ে ৬ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আলোর মিছিল শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। আলোর মিছিলে বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দলের নেতাকর্মী ও সংস্কৃতিকর্মীরা অংশ নেন।

১৯৮৮ সালের ২৪ সেপ্টেম্বর প্রকাশ্যে রাজপথে শিবির সন্ত্রাসীরা তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা মুনির ই কিবরিয়া, তপন জ্যোতি দেব এবং এনামুল হক জুয়েলকে হত্যা করে। ২০১১ সাল থেকে নৃশংস হত্যাযজ্ঞের এই দিনটিকে মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দিবস হিসেবে পালন করা হচ্ছে।

আলোর মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, মুনির-তপন-জুয়েলকে হত্যার মাধ্যমে সিলেটে জামায়াত-শিবির সিলেটে আধিপত্য বিস্তার করে। তাই এই হত্যা কেবল তিন জন ব্যক্তি বিশেষকেই হত্যা নয়, বরং প্রগতিশীল চিন্তা চেতনাকেই আক্রান্ত করেছিলে মৌলবাদী গোষ্ঠি। অথচ নির্মম এই হত্যাকান্ডের সাথে সম্পৃক্তদের আজ পর্যন্ত শাস্তি নিশ্চিত করা যায়নি।

বক্তারা বলেন, দীর্ঘদিন পর দেশে এখন যুদ্ধাপরাধীদের শাস্তি হচ্ছে। বঙ্গবন্ধু হত্যাকারীদের শাস্তি হচ্ছে। মুনির-তপন-জুয়েলের হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করার এখনই উৎকৃষ্ট সময়।

বক্তারা বলেন, সেদিন জামায়াত-শিবিরের হাতে খুন হয়েছিলেন মুনির-তপন-জুয়েল। খুনিরাও চিহ্নিত। তবু খুনিদের শাস্তি না হওয়া দুঃখজনক। পুনঃতদন্তের মাধ্যমে এই হত্যাকান্ডের সাথে সম্পৃক্তদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

আলোর মিছিলে অংশ নেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, জাসদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান আহমদ, জাসদ নেতা আলাউদ্দিন আহমদ মুক্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোকাদ্দেস বাবুল, নিরঞ্জন দে যাদু, সামসুল বাসিত শেরো, শহীদ তপন জ্যোতি দে'র ভাই প্রবীর দে, সম্মিলিত নাট্য পরিষদের সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ, সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক মোর্চার আহ্বায়ক মিশফাক আহমদ মিশু, পরিবেশ কর্মী আব্দুল করিম কিম, আশরাফুল কবীর, জেলা কালচারাল অফিসার অসিতবরণ দাশ গুপ্ত, রাজনৈতিক কর্মী গোলাম সোবহান চৌধুরী দিপন, ইন্দ্রাণী সেন, অনলাইন এক্টিভিস্ট কবির য়াহমদ, গণজাগরণ মঞ্চ,সিলেটের মুখপাত্র দেবাশীষ দেবু প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.