Sylhet Today 24 PRINT

করোনাভাইরাস: তাহিরপুরে শাহ আরেফিন ওরস ও পণতীর্থ বন্ধ ঘোষণা

তাহিরপুর প্রতিনিধি |  ১৬ মার্চ, ২০২০

করোনাভাইরাস আতঙ্কের কারণে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শাহ আরেফিন ওরস ও পণতীর্থ বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

সোমবার (১৬ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুই ধর্মের প্রতিনিধি ও জনপ্রতিনিধিসহ প্রশাসনের সংশ্লিষ্টরা বৈঠক করে এই দুটি উৎসব বন্ধের সিদ্ধান্ত নেন। তবে আগামি ২১ থেকে ২৪ মার্চ অনুষ্ঠিতব্য দুই উৎসবের তীর্থ এলাকার মন্দির ও মাজারের সংশ্লিষ্টরা তাদের ধর্মকর্ম পালন করতে পারবেন বলে জানানো হয়।

এসময় দুই ধর্মের দায়িত্বশীল প্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।


যাদুকাটা নদীর দুই তীরে প্রায় ৫০০বছর ধরে হিন্দু-মুসলমানের দু’ধর্মাবলম্বীরা মহাসাধক শাহ আরেফিন (রা.) ওরস ও পণতীর্থ উপলক্ষে মিলনোৎসব করেন।

শাহ আরেফিন মাজার রক্ষনা বেক্ষন ও স্থানীয় কমিটির সভাপতি জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক আলম সাব্বির জানান, করুণা ভাইরাসের আতঙ্কে ও নিজের জীবন রক্ষার তাগিদেই সবাই ঐক্যবদ্ধ ভাবে দুটি উৎসব বন্ধের জন্য সম্মতি পোষণ করেন।

শ্রী অদ্বৈত মহাপ্রভু জন্মধাম ও বারুণী মেলা কমিটির সভাপতি ও তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের সঙ্গে আমরাও আতঙ্কিত। তাই হিন্দু মুসলমানের মিলনোৎসব হিসেবে পরিচিত শাহ আরেফিন (রা.)ওরস ও পণতীর্থে লোকসমাগম এড়াতে উৎসব বন্ধ করে দেওয়া হয়েছে। দুটি স্থানে কোনো লোকসমাগম হবে না এবার।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, উৎসব বন্ধের জন্য দুই ধর্মের প্রতিনিধিরাই ঐক্যবদ্ধ ভাবে সিদ্ধান্ত দিয়েছেন। তাই এবার শাহ আরেফিন ও বারুণী স্নান উৎসব হচ্ছে না। তবে দুই ধর্মের প্রতিনিধিদের যারা সার্বিক ভাবে অবস্থান করেন তারা নিয়মিতই ধর্মকর্ম পালন করতে পারবেন।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.