Sylhet Today 24 PRINT

আজমিরীগঞ্জে নয়নাভিরাম বাগান বাড়ি

রায়হান উদ্দিন সুমন, আজমিরীগঞ্জ থেকে ফিরে |  ২১ সেপ্টেম্বর, ২০২১

মো.মোদাবিবর হোসেন চৌধুরী। যিনি বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিচালক ছিলেন। ছিলেন সাবেক নির্বাচন কমিশনারও। তার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামে। বানিয়াচং আজমিরীগঞ্জ রোডের শিবপাশা বাজার পার হয়ে হাতের ডান দিকে তাকালেই চোখে পড়বে একটি সীমানা বেষ্টিত বাড়ি। এই বাড়িতেই রয়েছে বিভিন্ন ফুল, ফল ও ফলদ গাছের সারি সারি অবস্থান। এলাকার মানুষ এই বাড়িটাকে বাগান বাড়ি হিসেবেই জানে। এ যেন বাংলাদেশের বোটানিক্যাল গার্ডেনের এক টুকরো অংশ বললেও ভুল হবেনা।

এতদিন এই জায়গাটির কোন সুনাম ছিলনা। ছিলনা কোন পরিচিতি। তবে ইদানিং এখানে দেশের নানা জায়গা থেকে ভ্রমণপিপাসুরা আসছেন এই বাগান বাড়ির সৌন্দর্য উপভোগ করতে। কেউ আসছেন ছবি উঠাতে আবার কেউ কেউ ছোটখাটো পিকনিকও সেরে নিচ্ছেন এই বাগানে। বিশেষ করে টিনেজার ছেলেরা দল বেঁধে আসছে ছবি উঠাতে। সাথে হালের ক্রেজ ডিএসএলআর ক্যামেরা তো থাকছেই। কেউ কেউ আবার পরিবার পরিজন নিয়ে একটু ঢু মেরে যাচ্ছেন বাগান বাড়িতে। আসলে এখানে আসলেই নাকি মনটা ভালো হয়ে যায়। কারণ হলো এখানের নানা রকমের ফুলের মহুয়া গন্ধে আকুল করে তোলে মন। নির্মল বাতাসে এক শান্তির আবছায়া বিরাজ করে মনে।

এই বাগানবাড়িতে কথা হয় আজমিরীগঞ্জ থেকে ঘুরতে আসা মিছবাহ উদ্দিনের সাথে। তিনি জানান তারা এই বাগানের কথা শুনেছি অনেক। তবে নিজের চোখে দেখা হয়নি। তাই  পাঁচ বন্ধু মিলে একটি সিএনজি ভাড়া করে এখানে এসেছি। আমরা সবাই আজমিরীগঞ্জ কলেজের ছাত্র। মিছবাহ উদ্দিন জানান,বাগান বাড়ির কথা শুনেছি আমার এলাকার এক বড় ভাইয়ের কাছে। তাই আজ আমার কয়েক বন্ধুদের নিয়ে ওখানে এসেছি। আসলে বাগান বাড়ির পরিবেশটা দেখে মনটা ভালো হয়ে গেছে। খুব সুন্দর জায়গা ওটা। এই বিষয়ে কথা হয় সামরিক বাহিনীতে কর্মরত আজমিরীগঞ্জ নগর গ্রামের আলাউদ্দিনের সাথে।

তিনি জানান, বাড়ির পাশে এতো সুন্দর জায়গা আছে আগে তা কল্পনাও করিনি। তাই ছুটির ফাঁকে পরিবার নিয়ে দেখতে আসলাম সাবেক আইজিপি সাহেবের বাগান বাড়ি। খানিকটা সময় এখানে কাটালে মনটাই ভালো হয়ে যাবে। বাগানের একদিকে রয়েছে মনোরম একটি পাকা পুকুরঘাট। এই পুকুরে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। রয়েছে লাল,সাদা শাপলা গাছের ছড়াছড়ি। কথা হয় এই বাগান বাড়ির দেখ-ভালো করার দায়িত্বে থাকা রহিম মিয়ার সাথে।

তিনি জানান,প্রতিদিনই দুর-দূরান্ত থেকে দল বেঁধে নানা রঙ্গের মানুষ এই বাগান বাড়ি দেখতে আসছেন । কেউ আসে ছবি উঠাতে আবার কেউ আসে পিকনিক করতে। দেখতে ভালোই লাগে। এটাকে আরও ভালো মতে রক্ষণাবেক্ষণ করলে একসময় পিকনিক স্পট হিসেবে সুনাম কুড়াবে আমাদের এই বাগান বাড়ি।

এবার জেনে নিনি কিভাবে আসতে হবে সাবেক আইজিপি সাহেবের বাগান বাড়িতে-আপনারা যদি হবিগঞ্জ থেকে সিএনজি যোগে আসেন তাহলে প্রথমে বানিয়াচং নতুন বাজার সিএনজি স্টেশনে নামতে হবে। ভাড়া গুনতে হবে ৪০টাকা। সিএনজি থেকে নামার পর রিকসা দিয়ে বাজারের পশ্চিমে অর্থাৎ শিবপাশা সিএনজি স্টেশনে যেতে হবে। সেখান থেকে আবার সিএনজি যোগে যেতে হবে শিবপাশা বাজারে। ভাড়া দিতে হবে ২৫টাকা। সেখানে সিএনজি থেকে নামার পর আবার রিকসা দিয়ে অথবা চাইলে আপনি হেঁটেই যেতে পারবেন এই বাগান বাড়িতে। ওখানে যে কাউকে জিজ্ঞাসা করলেই দেখিয়ে দিবে বাগানবাড়ি।

তো আর দেরি কেন ? আজই আপনাদের বন্ধুবান্ধব ও পরিবার পরিজন নিয়ে ঘুরে আসতে পারেন সাবেক আইজিপি মোদাবিবর হোসেন চৌধুরীর নয়নাভিরাম বাগানবাড়ি থেকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.