Sylhet Today 24 PRINT

‘ইমার্জিং এক্সপ্লোরার’ পুরষ্কার জিতলেন ওয়াসফিয়া নাজরীন

সিলেটটুডে ডেস্ক |  ১৪ মে, ২০১৬

‘প্রথাবিরোধী ভাবনা ও উদ্ভাবনী’ কার্যক্রমের মাধ্যমে ‘বিশ্বকে বদলে দেওয়া’র স্বীকৃতি হিসেবে চলতি বছর ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মর্যাদাপূর্ণ ‘ইমার্জিং এক্সপ্লোরার’ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেছে, এবং এ তালিকায় আছেন এভারেস্টজয়ী বাংলাদেশি ওয়াসফিয়া নাজরীন।

শুক্রবার (১৩ মে) এক বিবৃতিতে অলাভজনক এ সংস্থাটি চলতি বছর পুরস্কারের জন্য মনোনীত ১৩ জন অভিযাত্রী, বিজ্ঞানী, প্রকৌশলী, পরিবেশবিদ ও লেখকের নাম ঘোষণা করে।

এ বছর ১৩ জনকে ‘ইমার্জিং এক্সপ্লোরার’ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

ওয়াসফিয়া ছাড়া এ তালিকায় আরও আছেন শ্রীলঙ্কার সমুদ্র গবেষক আশা দে ভোস, কানাডার জৈবিক নৃতত্ত্ববিদ মেরিনা এলিয়ট, চীনা পরিবেশবাদী গাউ ইউফাং, ইন্দোনেশিয়ার পানুত হাদিসিসইও, যুক্তরাষ্ট্রের বন্যপ্রাণ অপরাধ তদন্ত কর্মকর্তা নাফতালি হনিগ।

এছাড়াও আছেন তাইওয়ানের প্রকৌশলী আর্থার হং, যুক্তরাষ্ট্রের জ্যোতিঃপদার্থবিজ্ঞানী জেদিদা আইলার, জাপানি নৃতাত্ত্বিক ইউকিনরি কাওয়াই, যুক্তরাষ্ট্রের লেখক ডেভিড ল্যাং, ভূ-জীববিজ্ঞানী জেফ্রি মারলো, জাম্বিয়ার জীববিজ্ঞানী থান্ডিউ মোয়েতয়া ও কানাডার নৃতত্ত্বাকি জেনেভাইব পিটজেইঙ্গার।  

পুরস্কার হিসেবে এদের প্রত্যেককে ১০ হাজার ডলার দেওয়া হবে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির বর্তমান প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী নেল এ ধরনের পুরস্কার বিভিন্ন ক্ষেত্রে ‘নতুন নেতৃত্ব’ তৈরি করবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, তরুণ বিজ্ঞনীদের ‘পর্যবেক্ষণও অনুসন্ধান’ নতুন দিগন্ত খুলে দেবে।

“১২৮ বছরেরও বেশি সময় ধরে বিজ্ঞানী, অভিযাত্রী ও পরিবেশ সংরক্ষণবাদীদের উৎসাহিত করতে কাজ করে আসছে সোসাইটি, যারা জানার সীমানাকে আঘাত করছে, নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করছেন এবং সৃজনশীল উপায়ে আমাদের পৃথিবীর বড় বড় সব প্রতিবন্ধকতা দূর করতে কাজ করছেন।”

‘ইমার্জিং এক্সপ্লোরার’ কার্যক্রমের মাধ্যমে তরুণ বিজ্ঞানী, পরিবেশ সংরক্ষণবাদী ও উদ্ভাবকদের চিহ্নিত ও পুরস্কৃত করে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি; যাদের আবিষ্কার ও দুঃসাহসিক কাজ বৈশ্বিক সমস্যা নিরসনে যুগান্তকারী হিসেবে বিবেচিত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.