Sylhet Today 24 PRINT

থানচিতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

সিলেটটুডে ডেস্ক |  ২৯ আগস্ট, ২০১৬

নিরাপত্তাজনিত কারণে অনির্দিষ্টকালের জন্য থানচি উপজেলার পর্যটন এলাকা নাফাখুম, আমিয়াখুম, বেলাখুম, বড় পাথর, রেমাক্রী খুম, আন্ধারমানিক, তিন্দু ও বড় মোদক এলাকায় পর্যটক যাতায়াতে নিষেধাজ্ঞা জারি  করা হয়েছে। স্থানীয় প্রশাসন সোমবার এ নিষেধাজ্ঞা জারি করে।

জানা যায়, ২৪ আগস্ট আরাকান আর্মির সক্রিয় ৬ সদস্যকে গ্রেফতার ও বিপুল পরিমাণ বিভিন্ন সরঞ্জাম জব্দ করে বিজিবি। আটকদের বিরুদ্ধে থানচি থানায় রাষ্ট্রদ্রোহিতার মামলা হয়েছে। গত রোববার জেলা ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে আরকান আর্মির ৩ সদস্যকে ৪ দিনের এবং আরকান আর্মিকে সহযোগিতায় সংশ্লিষ্ট থাকায় স্থানীয় ২ ইউপি মেম্বার ও এক কাঠ ব্যবসায়ীকে ২ দিনের রিমান্ডে নেওয়া হয়। এ খবর পেয়ে ‘আরকান আর্মির সদস্যরা পর্যটন স্পট গুলোতে আনাগোনা শুরু করেছে এবং যেকোনো মুহূর্তে পর্যটকদের অপহরণ করে মুক্তিপণ দাবিসহ নানা কৌশল নিতে পারে’- এমন আশঙ্কায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

থানচি থানার এএসআই মোতালেব জানান, রিমান্ডে থাকাদের কাছ থেকে অনেক তথ্য বেরিয়ে আসছে। তবে আরকান আর্মির সদস্যরা বাংলা ভাষা না জানার কারণে কিছুটা সমস্যাও হচ্ছে। আরকান আর্মি সদস্যদের বিভিন্নভাবে সহযোগিতা করার অপরাধ স্বীকার করেছে স্থানীয় ৩ জন। এ মুহূর্তে ওইসব তথ্য প্রকাশ করা সম্ভব হচ্ছে না বলেও জানান মোতালেব।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট বান্দরবান জেলা সদর থেকে ঢাকা মেট্রো – ন ১১- ৫০৭৩, ঢাকা মেট্রো ন ১১- ২৭২৬ নাম্বারের দুটি চাঁদের গাড়ি (জিপ) ভর্তি আরকান আর্মির ব্যবহৃত ইউনিফর্ম, গাছ কাটার করাত, কাঠ চিরানো পেট্রোল ইঞ্জিন করাত, বাংলাদেশের বিভিন্ন ব্র্যান্ডের ঔষধ, ইলেক্ট্রিক সামগ্রী, কম্পিউটার মনিটর, মোবাইল, ব্যাটারি চার্জার, টর্চলাইট, উন্নতমানের মোবাইল ইন্টারনেট অ্যান্টিনা, বিভিন্ন রঙের পোষাক, বিভিন্ন লোকের ভিজিডিং কার্ড, আইডি কার্ডসহ সরঞ্জাম উদ্ধার করা হয়। এছাড়াও গ্রেফতারদের থেকে ২ লাখ ৫৫ হাজার ২৮০ টাকা (বাংলাদেশি) ও মায়ানমারের নাগরিক ৩ জনের কাজ থেকে সে দেশের ৮০ হাজার টাকা উদ্ধার করে স্থানীয় বিজিবি চেক পোস্ট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.