COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

49

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

19

Total
Recovered

742,339

Worldwide
Cases

35,341

Deaths
Worldwide

157,043

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৮ ২০:৪৬

বিদেশীদের জন্য নাগাল্যান্ড, মিজোরাম বা মণিপুর ভ্রমণে বাঁধা নেই

ভারতের নাগাল্যান্ড, মিজোরাম বা মণিপুর ভ্রমণে বিদেশীদের জন্য আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার।  ছয় দশকের পুরনো নিষেধাজ্ঞা ১ এপ্রিল থেকেই কার্যকর করা হচ্ছে বলে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

তাই প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশী ভ্রমণ পিয়াসুদের জন্য এটি খুব সুখবর। লম্বা ছুটি নিয়ে এবার ঘুরে আসা যাবে ভারতের এই তিন রাজ্যেও।

সেই সাথে সিকিম ও অরুণাচল প্রদেশে বিদেশিদের যাতায়াতে যেসব বিধিনিষেধ আছে সেগুলো তুলে নেওয়ার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে বলেও ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

শুধু বিদেশীদের জন্যই এসব বিধিনিষেধ ছিল না। খোদ ভারতীয়দেরও  মিজোরাম ও নাগাল্যান্ডে প্রবেশ করতে হলে ইনার লাইন পারমিট বা বিশেষ অনুমতি নিতে হয়।  পাসপোর্ট-ভিসার বাইরে বিদেশিদেরও সেই অনুমতি লাগবে কি না, সেটা এখনো জানা যায়নি।

বিদেশিদের জন্য এত দিন নিষেধাজ্ঞা থাকলেও ভুটানের নাগরিকেরা কিন্তু এই সব এলাকা ভ্রমণের সুবিধা আগে থেকেই পেয়ে আসছেন।

ভিসা নিয়ে ভারতে এলেও বিদেশি কূটনীতিকেরাও এত দিন ভারতের সব রাজ্যে ভ্রমণের সুবিধা পেতেন না। ফলে পর্যটন মার খাচ্ছিল এত দিন। এবার পর্যটন বিকাশের স্বার্থে বিদেশিদের জন্য শিথিল করা হলো উত্তর-পূর্বাঞ্চলে বেড়ানোর বিধিনিষেধ।

ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার শাখাওয়াত হোসেন ভারত সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে দুই দেশের বন্ধুত্ব আরও বাড়বে। বাংলাদেশ থেকে বহু পর্যটক আসবেন সীমান্তবর্তী মিজোরাম এবং নাগাল্যান্ড ও মণিপুরের মতো সুন্দর রাজ্যের পর্যটনকেন্দ্রগুলো দেখার জন্য।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, চীন, আফগানিস্তান ও পাকিস্তানের নাগরিকেরা এই রাজ্যগুলো ভ্রমণের সুবিধা পাবেন না। এইসব রাজ্য ভ্রমণের জন্য তাদের বিশেষ অনুমতি নিয়েই আসতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত