Sylhet Today 24 PRINT

কামাল লোহানীর মৃত্যুতে নির্মূল কমিটির শোক

নিজস্ব প্রতিবেদক |  ২১ জুন, ২০২০

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ভাষা সৈনিক, বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

শনিবার (২০ জুন) সংগঠনের এক শোক বিবৃতিতে বলা হয়, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম উপদেষ্টা মুক্তিযোদ্ধা সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে আমরা অত্যন্ত শোকাহত। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে আরম্ভ করে পাকিস্তানের সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে প্রবল সাংস্কৃতিক আন্দোলনে এবং মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশে সাম্রাজ্যবাদ, আধিপত্যবাদ, স্বৈরাচার, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী সকল নাগরিক আন্দোলনের একজন পুরোগামী নেতা ছিলেন তিনি।

১৯৯২ সালে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে সূচিত ’৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার এবং মুক্তিযুদ্ধে চেতনায় ধর্মনিরপেক্ষ মানবিক রাষ্ট্র ও সমাজ গড়ার আন্দোলনে তিনি ছিলেন অকুতোভয় এক বলিষ্ঠ কণ্ঠ। ১৯৯৪ সালে জাহানারা ইমামের মৃত্যুর পর তাঁকে নিয়ে প্রামাণ্য গ্রন্থ সম্পাদনা করেছেন তিনি।

সহযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে বাংলাদেশের প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে যে বিশাল শূন্যতা সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হবে না। নির্মূল কমিটির তরুণ নেতাকর্মীদের জন্য তিনি আদর্শবাদিতা ও আপসহীনতার এক উজ্জ্বল বাতিঘর হিসেবে সব সময় অফুরন্ত প্রেরণার উৎস হয়ে থাকবেন।

আমরা সহযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে গভীরতম শোকপ্রকাশের পাশাপাশি তাঁর পরিবারের শোকসন্তপ্ত সদস্যবৃন্দ এবং অগণিত সহযোদ্ধা ও গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.