Sylhet Today 24 PRINT

বেনাপোল দিয়ে উপহারের ইলিশের প্রথম চালান ভারতে

বেনাপোল প্রতিনিধি |  ১৪ সেপ্টেম্বর, ২০২০

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের দেওয়া শুভেচ্ছা উপহারস্বরুপ ১৪৫০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার সময় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক দুটি প্রবেশ করেছে বলে জানান বেনাপোল কাস্টমস হাউজের সরকারি রাজস্ব কর্মকর্তা শামীম হোসেন।

সংশ্লিষ্ট সূত্র এই খবর জানিয়ে বলেছে, ভারতের কেন্দ্রীয় সরকারের জন্য এই শুভেচ্ছা উপহার।

উল্লেখ্য, ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহারস্বরুপ ইলিশ মাছ দিয়েছে। গত বছর এই সময় দেওয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন।

আজ সন্ধ্যা ৬টায় দুটি ট্রাকে ১২ মেট্রিক টনের প্রথম চালানটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে পৌঁছায়। যার প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার। ইলিশের আমদানিকারক ভারতের পশ্চিমবঙ্গের জে,কে ইন্টারন্যাশনাল।

ইলিশ রপ্তানিকারক খুলনার জাহানাবাদ সি ফুড লি. প্রতিষ্ঠানটির পক্ষে বেনাপোলের নীলা ইন্টারন্যাশনাল নামে সিএন্ডএফ এজেন্টের ম্যানেজার বলেন, প্রথম চালানে ১২ ম্যাট্রিক টন ইলিশ রপ্তানি করা হলো। প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলারে রপ্তানি করা হলো। যা বাংলাদেশি টাকায় ৮শ' ৪০ টাকা।

বেনাপোল মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ প্রথম চালানে দুটি ট্রাকে করে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশ করেছে। ১ লাখ ২০ হাজার মার্কিন ডলারের মাছের প্রথম চালনটি আজ ভারতে প্রবেশ করলো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.