Sylhet Today 24 PRINT

মোবাশ্বের আলীকে স্বাধীনতা পদক দেওয়ার দাবি জানাল উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব

সিলেটটুডে ডেস্ক |  ২৮ ফেব্রুয়ারী, ২০২৩

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ঢাকা স্কুল অব ইকোনমিকসের উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব।

গত রোববার (২৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের স্মরণে সেমিনারটির আয়োজন করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃঢ় নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশের সৃষ্টি হয়েছে, যার শুরুটা হয়েছিল ভাষা আন্দোলন থেকে। এ সময় বাংলা অভিধান সংশোধনের সুপারিশও করেন তারা।

অনুষ্ঠানে বক্তারা প্রয়াত অধ্যাপক মোবাশ্বের আলীকে স্বাধীনতা পদক দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করেন। তিনি একজন গবেষক, সাহিত্য সমালোচক এবং বঙ্গবন্ধুর সহকর্মী ছিলেন। জীবনকালে গুরুত্বপূর্ণ ৪৩টি বই লিখেছেন। সাহিত্যে অবদানের জন্য মরণোত্তর তিনি ভারত থেকে এমটিসি পুরস্কার পেয়েছেন। পাকিস্তান আমলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য লড়াই করেছিলেন। অধ্যাপক মোবাশ্বের আলী স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটি হলের নামকরণের প্রস্তাবও দেন বক্তারা।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ইউনিভার্সিটি অব হিউসটান ডাউনটাউন-এর অর্থনীতির অধ্যাপক ড. আনিসুল এম. ইসলাম। এ সময় তিনি অধ্যাপক মোবাশ্বের আলী উপর গবেষণা গ্রন্থের জন্য ড. ইয়াসমিন আরা লেখার প্রশংসা করেন।

অনুষ্ঠানে সম্মানিত আলোচক ছিলেন অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস এবং অধ্যাপক ড. নুরুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ড মোয়াজ্জেম হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেড অব অ্যাডমিন, ডেভেলপমেন্ট অ্যান্ড একাডেমিক অ্যাফেয়ার্স শেখ একরামুল কবির, ঢাকা স্কুল অব ইকোনমিকস।

সেশনে সভাপতিত্ব করেন ঢাকা স্কুল অব ইকোনমিকসের সহকারী অধ্যাপক ডা. সারা তাসনিম। অন্যদের মধ্যে বক্তব্য দেন অর্থনীতিবিদ ও আইটি বিশেষজ্ঞ, উদ্যোক্তা বিশেষজ্ঞ অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী, সহকারী অধ্যাপক রেহানা পারভিন, মো. জামাল হোসেন, সভাপতি উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব এবং পরিচালক (প্রশাসন), বাস্টবের প্রভাষক শামিম আহমেদ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.