Sylhet Today 24 PRINT

ব্রিটিশ-আমেরিকান কোম্পানির আগ্রাসন বন্ধের দাবি তামাক চাষিদের

সিলেটটুডে ডেস্ক |  ০৭ মে, ২০২৩

দেশীয় তামাক শিল্প ও প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প রক্ষা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির আগ্রাসন বন্ধসহ চার দফা দাবিতে লালমনিরহাটে মানববন্ধন করেছে তামাক চাষি, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকরা।

রোববার (৭ মে) বেলা ১১টায় লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে লালমনিরহাট জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেন তারা।

দাবিগুলো হলো- দেশীয় তামাক চাষি ও শিল্পের সুরক্ষা প্রদান, তামাকের ন্যায্য মূল্য ব্যতিরেকে বিদেশি বহুজাতিক কোম্পানির নিকট তামাক বিক্রি বন্ধ, তামাক চাষিদের স্বার্থে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা এবং তামাক চাষিদের উপর থেকে বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, বৃহত্তর রংপুর অঞ্চলের মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। ফলে তামাক চাষ করে আমাদের সংসার চালাতে হয়। এই তামাক ব্যবহৃত হয় বিড়ি শিল্পে। বৃহত্তর রংপুরের প্রায় ২০০টি বিড়ি কারখানা আছে। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির ষড়যন্ত্রে দেশীয় শ্রমঘন বিড়ি শিল্প আজ ধ্বংসের মুখে। তাদের ষড়যন্ত্রে বিড়ি শিল্পে মাত্রাতিরিক্ত করারোপের ফলে কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। বিড়ি কারখানা বন্ধ হওয়ায় চাষিরা উৎপাদিত তামাক বিক্রয় করতে পারছে না। ফলে তামাক চাষিরা মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই দেশীয় তামাক চাষি ও শিল্পের সুরক্ষা প্রদান করার জোর দাবি জানাচ্ছি। একইসাথে তামাক চাষি ও বিড়ি শিল্প রক্ষার্থে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করতে হবে।

বক্তারা আরও বলেন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি নীল চাষিদের ন্যায় তামাক চাষিদের জিম্মি করে রেখেছে। তারা অবহেলিত তামাক চাষিদের সামান্য অর্থ দাদন দিয়ে তাদের কাছে কম মূল্যে তামাক বিক্রি করতে বাধ্য করায়। চাষিরা বিদেশী টোব্যাকো কোম্পানির কাছে জিম্মি হয়ে উৎপাদিত তামাকের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তামাকের ন্যায্য মূল্য ব্যতিরেকে বহুজাতিক কোম্পানির নিকট তামাক বিক্রি বন্ধ করা হবে। তামাকের ন্যায্য মূল্য ও চাষিদের উপর থেকে বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন লালমনিরহাট তামাক চাষি, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিক ইউনিয়নের আহবায়ক জামিল আক্তার।

মানববন্ধনে বক্তব্য দেন বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সদস্য আমিন উদ্দিন বিএসসি, সহ-সভাপতি নাজিম উদ্দিন, কার্যকরী সদস্য লুৎফর রহমান প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.