Sylhet Today 24 PRINT

চামড়া পাচার ঠেকাতে সীমান্তে কঠোর নজরদারি বিজিবির

সিলেটটুডে ডেস্ক |  ০১ জুলাই, ২০২৩

জয়পুরহাট ও দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি এবং আশপাশের সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে পশুর চামড়া পাচার ঠেকাতে কঠোর নজরদারির কথা জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি)।

গত বৃহস্পতিবার ঈদের দিন থেকে শুরু হওয়া এ নজরদারি আগামী ১৫ দিন চালানো হবে। এছাড়া টহল জোরদারসহ অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. রফিকুল ইসলাম জানান, চামড়া আমাদের দেশের সম্পদ। বাংলাদেশের চেয়ে ভারতে পশুর চামড়ার দাম তুলনামূলক বেশি। এ কারণে ভারতে চামড়া পাচার আশঙ্কা থাকে।

তিনি আরও জানান, কোরবানির পশুর চামড়া যাতে কোনোভাবেই ভারতে পাচার হতে না পারে, সেজন্য জয়পুরহাট-২০ বিজিবি নিয়ন্ত্রণাধীন ৪১ কিলোমিটারের মধ্যে জয়পুরহাট, পাঁচবিবি ও দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি সীমান্তের গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও অরক্ষিত এলাকাসহ সীমান্ত জুড়ে বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। পাশাপাশি সীমান্তে কোরবানির পশুর চামড়া জমায়েত হওয়ার স্থানগুলোতে সাদা পোশাকে নিজস্ব গোয়েন্দা সদস্যরা নজরদারি করছে।

কর্নেল মো. রফিকুল জানান, ঈদ উপলক্ষে এবার সীমান্ত দিয়ে দেশে একটিও ভারতীয় গরু আসতে দেওয়া হয়নি। এ ব্যাপারে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। বিজিবির কঠোর ভূমিকার কারণে এটি সম্ভব হয়েছে। 

ব্যাটালিয়ন সদর দপ্তর থেকে প্রতিটি বিওপি ক্যাম্পে নির্দেশনা দিয়ে বলা হয়েছে সীমান্তে ২৪ ঘণ্টা কড়া নজরদারি ও পর্যবেক্ষণ করার জন্য। যাতে দিনে কিংবা রাতে কোনোভাবেই কোরবানির পশুর চামড়া ভারতে পাচার না হয়, সেজন্য বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.