Sylhet Today 24 PRINT

কুমিল্লা কারাগারে ঝাড়ুদারের কাজ পেতে পারেন পাপিয়া

সিলেটটুডে ডেস্ক |  ০৪ জুলাই, ২০২৩

শামীমা নূর পাপিয়া। ছবি: সংগৃহীত

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে এক হাজতিকে নির্যাতনের অভিযোগে যুব মহিলা লীগের নরসিংদী জেলা কমিটির বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়াকে কুমিল্লা কারাগারে স্থানান্তর করা হয়েছে।

সোমবার রাতে গাজীপুর থেকে তাকে কুমিল্লা কারাগারে নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল-মামুন।

কারা সূত্রে জানা যায়, কুমিল্লা কারাগারে মহিলা হাজতিদের জন্য যে কয়েকটি কাজ আছে, তার মধ্যে ঝাড়ু দেওয়া, কাঁথা সেলাই কিংবা মোড়া তৈরির মতো হস্তশিল্পের কাজ রয়েছে। পাপিয়াকে এসবের একটি দেওয়া হবে।

এ বিষয়ে সিনিয়র জেল সুপার বলেন, ‘আমি ছুটিতে আছি। আগামী শনিবার অফিস করব। তখন তাকে কী দায়িত্ব দেওয়া হবে, সে সময় সিদ্ধান্ত নেব।’

কুমিল্লা কারাগারের একটি সূত্র বলছে, সোমবার রাতে কুমিল্লা কারাগারে আনার পরই তাকে কারাগারের নারী ওয়ার্ডে রাখা হয়। কুমিল্লা কারাগারে দুটি নারী ওয়ার্ড। ছোটটিতে অন্তঃসত্ত্বা ও সন্তানসহ নারী হাজতিদের রাখা হয়। বড়টিতে রাখা হয় অন্য নারী হাজতিদের। সেখানে ৪০-৫০ জন কয়েদি থাকেন। এই ওয়ার্ডেই তিনি রাত পার করেন। তার জন্য অন্যদের মতো স্বাভাবিক সব খাবার সরবরাহ করা হয়। এ সময় তার আচার-আচরণের ওপর বিশেষ নজরদারি রাখা হয়।

২৭ বছরের সাজাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেলবিধি অনুযায়ী পাপিয়াকে ‘রাইটার’ হিসেবে নিযুক্ত করা হয়। এদিকে নথি চুরির একটি মামলায় শিক্ষানবিশ আইনজীবী রুনাকে ১৬ জুন কাশিমপুর মহিলা কারাগারে আনা হয়। কারাগারের সাধারণ ওয়ার্ডে নেওয়ার পর তার দেহ তল্লাশি করে কর্তব্যরত মেট্রন সাত হাজার ৪০০ টাকা পান। ওই টাকা ছিনিয়ে নেওয়ার জন্য পাপিয়া ও তার সহযোগী কয়েদিরা ১৯ জুন রুনার ওপর অমানবিক নির্যাতন শুরু করেন বলে অভিযোগ তার পরিবারের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.