Sylhet Today 24 PRINT

সুন্দরবনে এখনও আগুন জ্বলছে

সিলেটটুডে ডেস্ক |  ২৮ এপ্রিল, ২০১৬

বুধবার বিকেল থেকে সুন্দরবনে এখনও আগুন জ্বলছে। বাতাসের তীব্রতা ও পানির সংকটের কারণে সুন্দরবনের আগুন নেভাতে হিমশিম খেতে হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকেও বনের বিভিন্ন জায়গায় আগুন জ্বলার খবর পাওয়া যায়।

বন বিভাগ সূত্রে জানা যায়, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের তুলাতুলি এলাকায় গতকাল বুধবার বিকেলে আগুন লাগে। রাতভর চেষ্টা চালিয়েও পানিস্বল্পতা ও বাতাসের কারণে আগুন নেভাতে হিমশিম খেতে হচ্ছে কর্মীদের। আগুন যেখানে লেগেছে, তার কাছের আড়–বাড়িয়ার খালে ভাটার সময় পানি না থাকায় রাতে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের সদস্যদের আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। আজ সকাল থেকে স্থানীয় লোকজন কলসি ও বালতি ভরে পানি নিয়ে তা দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছেন।

আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে বন বিভাগের আটটি ক্যাম্পের কর্মকর্তা-কর্মচারী, মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্য ও স্থানীয় বিপুলসংখ্যক লোকজন। তবে ভোর থেকে চেষ্টা চালিয়ে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছে বন বিভাগ।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন অফিসার গাজী মতিয়ার রহমান বলেন, এখন বিভিন্ন জায়গা থেকে আগুনের কুণ্ডলী ও ধোঁয়া দেখা যাচ্ছে। ধোঁয়া দেখামাত্র সেখানে কলসি ও বালতি দিয়ে পানি দেওয়া হচ্ছে। দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বনে বিভিন্ন জায়গায় আগুন দিয়েছে। এতে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

আগুন লাগানোর এ ঘটনায় মামলা হবে কি না—তা জানাতে পারেননি মতিয়ার রহমান।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় গতকাল গঠিত তদন্ত কমিটি আগুন পুরোপুরিভাবে নিভে যাওয়ার পর তাদের তদন্তকাজ শুরু করবে বলে জানিয়েছে।

গতকাল বিকেলে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের আড়–বাড়িয়ার খাল থেকে প্রায় দুই হাজার ফুট পশ্চিমে বনের ভেতরে কয়েকটি স্থানে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

এ নিয়ে গত এক মাসে চারবার সুন্দরবনে আগুন লাগার ঘটনা ঘটল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.