Sylhet Today 24 PRINT

মাহফুজ আনামের বিরুদ্ধে করা আরও ১০ মামলার কার্যক্রম স্থগিত

সিলেটটুডে ডেস্ক |  ১৩ জুন, ২০১৬

ইংরেজি দৈনিক 'দ্য ডেইলি স্টার' সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে করা আরও ১০টি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

সোমবার (১৩ জুন) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত ১১ এপ্রিল মাহফুজ আনামের বিরুদ্ধে করা ৭২টি মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে তার বিরুদ্ধে এই ৭২টি মামলার কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা সরকারের কাছে জানতে চেয়ে রুল দেন আদালত। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলাগুলোর কার্যক্রম স্থগিত থাকবে।

৩ এপ্রিল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ থেকে ৬৬ মামলায় চার সপ্তাহ করে আগাম জামিন পান মাহফুজ আনাম। এ ছাড়া দেশের বিভিন্ন জেলা আদালতে হাজির হয়ে তিনি ১০টি মামলায় জামিন পান।

উল্লেখ্য, গত ৪ ফেব্রুয়ারি রাতে বেসরকারি একটি টেলিভিশনের টক শোতে এক-এগারোর সময় সংবাদ প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের বিচ্যুতির প্রসঙ্গ উল্লেখ করে মাহফুজ আনাম তার পত্রিকায়ও এমন ত্রুটি-বিচ্যুতি হয়েছিল বলে স্বীকার করেন। পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তুলে বিচার চান।

এক দিন পর ৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে কয়েকজন সাংসদ ডেইলি স্টার বন্ধ করা এবং মাহফুজ আনামের পদত্যাগ ও বিচার দাবি করেন। পরদিন থেকেই মাহফুজ আনামের বিরুদ্ধে একের পর এক মামলা দেওয়া হয়। দেশের ৫৩ জেলায় তার বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে মোট ৮২টি মামলা হয়। মামলাগুলোর বাদী ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, এর অঙ্গ-সহযোগী ও সমমনা সংগঠনের নেতা এবং সরকারি কৌঁসুলিরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.