Sylhet Today 24 PRINT

বেনাপোলে ভ্যাট ফাঁকির ৪৯ টি গরু আটক

বেনাপোল প্রতিনিধি |  ১২ জুলাই, ২০১৬

যশোরের বেনাপোল ও শার্শর বিভিন্ন সীমান্ত থেকে ভ্যাট ফাঁকি দিয়ে ভারত থেকে আসা ৪৯ টি ভারতীয় গরু আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। এসময় কোনো পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি।

গত ৩ দিন অভিযান চালিয়ে এ গরুগুলো আটক করা হয়। মঙ্গলবার সকালে গরুগুলো ২৬ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোল সদর ক্যাম্পে এনে রাখা হয়।

বেনাপোল সদর বিজিবি ক্যাম্পের সুবেদার গিয়াস উদ্দিন জানায়, পাচারকারীরা সরকারি ভ্যাট ফাঁকি দিয়ে সীমান্ত পথে ভারত থেকে বাংলাদেশে গরু আনছিল। খবর পেয়ে বিজিবির কয়েকটি দল বেনাপোল ও শার্শার বিভিন্ন সীমান্তে অভিযান চালিয়ে ভারতীয় গরুগুলো আটক করে। বিজিবি’র সিজার মূল্য ৩১ লক্ষ টাকা দেখানো হলে ও কাস্টমসের আটক শাখায় জমা দেওয়ার পর ১৮ লক্ষ ৩৩ হাজার ৩৮০ টাকায় নিলামের মাধ্যমে গরুগুলো বিক্রি করা হয়েছে বলে তিনি জানান।

অন্যদিকে গরু ব্যবসায়ীরা বলছে ভিন্ন কথা। তাদের দাবি গরু গুলো চোরাইপথে ভারত থেকে আনার পর ৬ কিলোমিটার দুরে নাভারন কাস্টমস করিডোর থেকে ভ্যাট কাটা হয়। ভ্যাট কাটার কোন সুযোগ না দিয়ে বিজিবি সদস্যরা গরুগুলো আটক করে নিয়ে যায়।

এদিকে, স্থানীয়রা জানান, নিয়ম হলো ভারত থেকে কেনা গরু সীমান্ত পার হয়ে আসার পর সরকারকে গরু প্রতি পাঁচশ’ টাকা ভ্যাট দেবেন ব্যবসায়ী। কিন্তু অনেকে সরকারি ভ্যাট ফাঁকি দিয়ে গরু পার করছে। এ ভ্যাট ফাঁকির সঙ্গে স্থানীয় খাটাল মালিক ও প্রশাসনের কিছু সদস্য জড়িত রয়েছে বলে তাদের ধারনা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.